অনিশ্চয়তায় না.গঞ্জের ১০ লাখ শিশুর হাম-রুবেলার টিকা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘আয়, আয়, সোনা মণি টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৯ ‘শে ফেব্রুয়ারী থেকে ২১ মার্চ পর্যন্ত সরকার শুরু করেছে হাম রুবেলা ক্যাম্পেইন। তবে, স্বাস্থ্য সহকারীদের পক্ষ থেকে ক্যাম্পেইনটি বর্জনের ঘোষণায় অনিশ্চিত হয়ে পড়েছে নারায়ণগঞ্জের প্রায় ১০ লাখ শিশুর হাম রুবেলা টিকাদান কার্যক্রম।

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে কেন্দ্রীয় কর্মসূচী ৪ দফা দাবী আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পেইনসহ সকল কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে নারায়ণগঞ্জ জেলায় কর্মরত স্বাস্থ্য সহকারিগণ।

এর আগে পহেলা জানুয়ারী থেকে ৪ দফা দাবীতে বেতন গ্রেড ১৬তম থেকে ১৪ তম গ্রেডে উন্নতিকরণ, স্বাস্থ্য সহকারিদের টেকনিক্যাল পদমর্যাদা প্রদানের জন্য ৩ বৎসর মেয়াদী ডিপ্লোমা কোর্স দ্রুত চালু করা, প্রতি ৬ হাজার লোকের জন্য ২ জন স্বাস্থ্য সহকারি নিয়োগ করা, স্বাস্থ্য সহকারীদের এম এস আই মাধ্যমে নীড় পাতায় অন্তর্ভুক্ত করার দাবীকরেন।

এবারও একই দাবিতে হাম রুবেলা ক্যাম্পেইনের সকল কার্যক্রম বর্জন করেছে স্বাস্থ্য সহকারীরা।

এদিকে, জেলার অন্য চারটি উপজেলার মতো প্রতিদিনই আন্দোলন চালিয়ে যাচ্ছে কিছুদিন পূর্বে গঠন হওয়া নারায়ণগঞ্জ সদর উপজেলার নবগঠিত হেলথ এ্যাসিসট্যান্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলা হেলথ এ্যাসিসট্যান্ট এসোসিয়েশনের সভাপতি হাফেজ মো. মিরাজুল করীম জানান, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সহকারীদের কাজের সফলতা শুধু দেশে নয়, আন্তজার্তিকভাবেও ব্যাপক সুনাম অর্জন করেছে। স্বাস্থ্য সহকারীদের কাজের ফসল হিসাবে প্রধানমন্ত্রী এমডিজি, সাউথ সাউথ পুরষ্কার, গ্যাভী কর্তৃক শ্রেষ্ঠ টিকাদানকারী দেশের স্বীকৃতি অর্জন, দক্ষিণ পুর্ব এশিয়ার টিকাদানে শ্রেষ্ঠত্ব এবং পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে জাইকা কর্তৃক পুরষ্কার প্রাপ্তিতে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন। কিন্তু দুঃখের বিষয় পদমর্যাদাসহ চরম বেতন বৈষম্যের শিকার হচ্ছি আমরা। ১৯৯৮ সালে সরকার ঘোষিত স্বাস্থ্য সহকারীদের বেতনস্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদার বাস্তবায়ন এখনো করা হয়নি। তাই প্রশিক্ষণ বর্জনসহ আগামী ২২ ফেব্রুয়ারি থেকে সকল কার্যক্রম বন্ধ থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মবিরতি অব্যাহত থাকবে।

সদর উপজেলা হেলথ এ্যাসিসট্যান্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক পদে আমিনুর রশিদ বলেন, আমাদের যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে আন্দোলন চলবে।

0