অনেক নারীই এখন মেয়র হচ্ছেন: মেয়র আইভী

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, পুরুষ শাসিত এই সমাজে নারীদের কাজ করা খুবই কঠিন। চিকিৎসক, প্রকৌশলী, প্রধানমন্ত্রী কিংবা মেয়র; সব পর্যায়ের নারীকেই অনেক সমস্যার মাঝখান দিয়ে যেতে হয়। প্রকৃতিগতভাবেই নারীরা যোদ্ধা। যুদ্ধ করেই অবস্থান তুলে ধরতে হবে।


সোমবার (২৯ নভেম্বর) বিকেলে ডিআইটির আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে সেলাই কাজের প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী নারীদের মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি।

ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, বাংলাদেশের নারীরা অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে। এই অবদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই নামটা না বললেই না। উনি অনেক দিকে নারীদের সুযোগ করে দিয়েছেন।

মেয়র আইভী আরও বলেন, নারীদের সাবলম্বী ও আত্মবিশ্বাসী করে তোলার জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বাংলাদেশের অর্ধেকই নারী। মাননীয় প্রধানমন্ত্রী মনে করেছেন, এই নারীকে শিক্ষিত হতে হবে, সাবলম্বী হতে হবে। সংসারে কাজকর্মের পাশাপাশি নিজেদের আত্মসম্মানবোধ বজায় রেখে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। এই কারণে প্রধানমন্ত্রী এই কর্মসূচিগুলো হাতে নিয়েছেন।

মেয়র বলেন, আর্মি অফিসারও হচ্ছেন নারীরা। পুলিশ অফিসার তো অনেকেই হয়েছেন। ডিসি হচ্ছেন, এসপি হচ্ছেন নারীরা। সিদ্ধান্ত নেওয়ার জায়গাগুলোতে নারীদের অংশগ্রহণ বেড়েছে। এই সব কিছু সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের দৃষ্টিভঙ্গীর কারণে। নারীদের জনপ্রতিনিধি হিসেবে আত্মপ্রত্যয়ী হওয়ার জন্য ১৯৯৭ সালে সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যের সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক নারীই এখন মেয়র হচ্ছেন, সংসদে যাচ্ছেন, ইউপি নির্বাচনে অংশ নিচ্ছেন।

এই সময় আরও উপস্থিত ছিলেন এনসিসি’র প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা হাসান, প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক ও চারুপাঠের পরিচালক রওনক রেহানা, এনসিসি’র প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা ফরিদুল মিরাজ প্রমুখ।