অন্যতম দূষিত নগরী না.গঞ্জে বায়ুমান পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন হবে

0

লাইভ নারায়নগঞ্জ: ICLEI South Asia কর্তৃক চলমান নারায়ণগঞ্জ নগরীর কার্বন নিঃসরণ হ্রাসকরণ প্রকল্পের আওতায় সম্মিলিত অভিজ্ঞতা বিনিময় (Shared Learning Dialogue-SLD) নামক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৬ ফেব্রুয়ারি (বুধবার) সকাল ১০টা ৩০ মিনিটে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

কর্মশালাটি সঞ্চালনা করেন নগর পরিকল্পনাবিদ জনাব মো. মঈনুল ইসলাম।

তিনি উল্লেখ করেন-নারায়ণগঞ্জ বাংলাদেশের একটি অন্যতম দূষিত নগরী। এই প্রকল্পের আওতায় নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন এবং বন্দরের নগর স্বাস্থ্য কেন্দ্রে ১০-২৫ কিলোওয়াট সোলার প্যানেল স্থাপন করা হবে। পাশাপাশি নগরীর বায়ুমান পরিবীক্ষণের লক্ষে বায়ুমান পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

তিনি আরো উল্লেখ করেন, নগরীর সড়কবাতি পর্যায়ক্রমে খঊউ -তে রুপান্তর করা হচ্ছে যাতে কার্বন নিঃসরণের মাত্রা হ্রাস করা যায়। কর্মশালাটি সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আবুল আমিন।

তাঁর বক্তব্যে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন একটি বিশ্বব্যাপি সমস্যা। আমাদেরকে সম্মিলিতভাবে সকলের প্রচেষ্টায় একযোগে কাজ করতে হবে। এক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি অনুরোধ করেন।

ICLEI South Asia এর পক্ষ থেকে কর্মশালাটি উপস্থাপনা করেন-মিস বেদোশ্রুতি সাধুয়ান, সিনিয়র প্রোগ্রামার কো-অর্ডিনেটর, ICLEI South Asia মি: নিখিল কোলসেপাতিল, ম্যানেজার (এনার্জি এন্ড ক্লাইমেট), মোঃ জোবায়ের রশিদ, ম্যানেজার, ICLEI Bangladesh Operations এবং জে এ এম মোস্তাহিদুল আলম, প্রজেক্ট অফিসার (এনার্জি এন্ড ক্লাইমেট), ICLEI South Asia ।

কর্মশালাটিতে আরো উপস্থিত ছিলেন-জনাব অসিত বরন বিশ্বাস ১৫নং ওয়ার্ড কাউন্সিলর, স্থপতি জনাব মো. নুরুজ্জামান, জনাব মোঃ সৈয়দ আনোয়ার, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর ও নগরের আরো বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবৃন্দ।

0