আইএলও’র শতবর্ষ উৎযাপনে না.গঞ্জসহ বিশ্বের শিল্প উদ্যোক্তারা সুইজারল্যান্ডে

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ১০ জুন থেকে শুরু হয়েছে বিশ্ব ব্যাপি শ্রম অধিকার বাস্তবায়নে জাতিসংঘের বিশেষ সংগঠন আইএলও’র ১০৮ তম আন্তর্জাতিক শ্রম সম্মেলন। আগামী ২২ জুন পর্যন্ত সুইজারল্যান্ডের আইএলও’র হেড কোয়ার্টার জেনেভায় এ সম্মেলনটি চলবে। সেই সাথে উৎযাপন হবে আইএলও ১০০ বছরের উদ্বোধনী অনুষ্ঠান।

৯ জুন সম্মেলনটিতে অংশ নিতে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল সুইজারল্যান্ডে পৌঁছেছেন। প্রতিনিধি দলে অন্যতম সদস্য হিসেবে রয়েছেন নারায়ণগঞ্জের বিশিষ্ট শিল্প উদ্যোক্তা মোহাম্মদ হাতেম। তিনি ফতুল্লা বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি, ইএবি এর প্রথম ভাইস প্রেসিডেন্ট, বিইএফ বোর্ডের সদস্য ও বিকেএমইএ এর সাবেক প্রথম ভাইস প্রেসিডেন্ট।

ওই প্রতিনিধি দলটিতে আরও রয়েছেন বিজিএমইএ এর সভাপতি রুবানা হক, ঢাকা মেট্টোপলিটন চেম্বার অব কমার্স এর সভাপতি নিহাদ কবীর, বিইএফ এর ভাইস প্রেসিডেন্ট এমআর আর্মশির কবির ও তাবানি প্রমুখ। এছাড়াও বিইএফ এর মহাসচিব ফারুক আহমেদ রয়েছেন এ প্রতিনিধি দলটির সাথে।

সম্মেলনের প্রথম দিন (১০ জুন) দুপুর ১টা ৩০ মিনিট থেকে পৌনে ২টা পর্যন্ত আইএলও কার্যালয়ে এক আলোচনা সভায় অ্যাকর্ড, লেবার স্ট্যান্ডার্ড, বাংলাদেশের কতিপয় ঘটনা, শ্রম অধিকার, মান উন্নয়ন, কর্মসংস্থান বীমা প্রকল্প ইত্যাদি বিষয়ে আলোচনায় অংশ নেন তারা।

১১ জুন সকাল সাড়ে ১০টায় জাতিসংঘ বিল্ডিং প্যালাস ডেস নেশনে কর্মসংস্থান বীমা প্রকল্পের উপর বিশেষ আলোচনা সভায়ও অংশ নিবেন এ প্রতিনিধি দলটি।

সুইজারল্যান্ডের এই সম্মেলনটিতে বিশ্বের বিভিন্ন শিল্প উদ্যোক্তা, শ্রম বাজারের সাথে সম্পৃক্তরা অংশ নিয়েছেন।

২১০
0