আইডি হ্যাকড বিষয়ে অয়ন ওসমান যা বললেন. . .

0

সোশ্যাল মিডিয়া ডেস্ক, লাইভ নারায়ণগঞ্জ: জেলায় নানা ঘটনায় স্যোশাল মিডিয়ায় এক-দু পোস্টে ঝড় তুলার মতো নানা ব্যক্তিত্যের মধ্যে অন্যতম তরুণদের আইকন অয়ন ওসমান। নারায়ণগঞ্জ-৪ আসনের আলোচিত সাংসদ শামীম ওসমানের এক মাত্র পুত্র। সোশ্যাল মিডিয়ায় এক-একটি পোস্টে মানুষদের মাতিয়ে তুলেন।

যে কোন স্ট্যাটাস কিংবা পোস্ট দেয়ার সাথে সাথে হাজার হাজার লাইক আর কমেন্টস এ লুফে উঠে। আর সেই অয়ন ওসমানের ফেসবুক আইডি হ্যাক হয়েছে।রবিবার (১৪ এপ্রিল) দিবাগত রাত ২টার দিকে অয়ন ওসমানের ফেইসবুক আইডিটি হ্যাক করা হয়।

অয়ন ওসমান লাইভ নারায়ণগঞ্জকে বলেন, গত ২-৩ বছর ধরে আমার আইডিতে নানাভাবে হ্যাক করার চেষ্টা করা হয়। কিন্তু নানা সিকিউরিটি প্যারামিটারের দ্বারা আইডি নিরাপদ ছিল। তারই ধারাবাহিকতায় রবিবার (১৪ এপ্রিল) দিবাগত রাত দুটার দিকে আমার আইডিতে হ্যাকাররা লগ-ইনের চেষ্টা করে। এসময় ফেইসবুক সিকিউরিটি থেকে আমার কাছে নানা মেসেজ আসে। কিন্তু তাতে না সাড়া না দিয়ে আমি ঘুমোতে যাই। এতে করে হ্যাকাররা লগইন করে ই-মেইল এডরেস বদলে দেয়।

তিনি বলেন, সকালে যখন আইডিতে লগ-ইনের চেষ্টা করি, তা ততক্ষণে অন্যের নিয়ন্ত্রনে। তথ্য-উপাত্ত যা বুঝেছি- জার্মানীর ইমেইল ব্যবহার করে আমেরিকার কোন এক ভিপিএন সার্ভার ব্যবহৃত হয়েছে। আইডি রিকোভারের চেষ্টা করেও সম্ভাব হয় নি। এব্যাপারে ফতুল্লা থানায় মামলা দায়ের করেছি।

কেনইবা এমন হলো? প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন ঘটনা যে কারও সাথেই হতে পারে। মূলত ভারচুয়াল ওয়ার্ল্ডে হ্যাকাররা নানা ক্রাইমে জড়িত থাকে। তা থেকে নিজেদের সেফগার্ড রাখতে নানা আইডি নিজের ইনভেন্টরিতে রাখে।

সবশেষে সোশ্যাল মিডিয়ার ইউসারদের জন্য তিনি বলেন, আপনারা সতর্ক থাকুন। নানা পদ্ধতিতে নিজের তথ্য, আইডি নিরাপদ রাখুন।

0