আইনমন্ত্রীর সাথে দ্বিমত রিয়াদ-আজিজের, সাধুবাদ জানালেন নিপু-সানী

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আইনমন্ত্রী আনিসুল হক। ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা ও আখাউড়া) আসনের সংসদ সদস্য। নিজ সংসদীয় এলাকা আখাউড়া উপজেলা ছাত্রলীগের বিভিন্ন শাখা কমিটির নেতৃত্বে আসার জন্য পদপ্রত্যাশীদের লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়ার নির্দেশনা দিয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া এ সংগঠনের নেতৃত্বে আসতে চাইলে ‘কারাগারের রোজনামচা’ ও ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ বইটি ভালো করে পড়ার জন্য মন্ত্রী নির্দেশনা দিয়েছেন। মন্ত্রীর এ নির্দেশনার কথা পদপ্রত্যাশীদের জানিয়েছেন উপজেলা ছাত্রলীগ নেতারা।

নেতা নির্বাচনের জন্য ব্যতিক্রমী এই পরীক্ষার মাধ্যমে একটি নতুন অধ্যায়ের সৃষ্টি হতে যাচ্ছে বলে করছেন ওই এলাকার ছাত্রলীগ নেতাকর্মীরা। অপরদিকে, মন্ত্রীর এ ব্যতিক্রমী উদ্যোগে সাথে একমত হতে পারেননি নারায়ণগঞ্জের বর্তমান ছাত্রলীগের নেতারা। তবে, সহমত পোষন করে সাধুবাদ জানিয়েছেন নারায়ণগঞ্জের সাবেক ছাত্রলীগের নেতারা।

নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হাসান নিপু বলেন, খুব ভাল লেগেছে বিষয়টি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নারায়ণগঞ্জে ভবিষ্যতে ছাত্রলীগের নেতা নির্বাচিত হওয়ার ক্ষেত্রে এমন পরিক্ষা হবে কিনা তা বর্তমান ছাত্রলীগের নেতারাই ভাল বলতে পারবে।

নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের আরেক সাবেক সভাপতি সাফায়েত আলম সানী বলেন, আমি অবশ্যই সাধুবাদ জানাই। ছাত্রলীগের রাজনীতি করতে গেলে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনী’ বইগুলো পড়ার কোন বিকল্প নেই। কিন্তু আমি পাশাপাশি একটু দ্বিমত পোষণ করি এই বইগুলো পড়লেই যে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করবে বেপার টা এমন নয়। তার কাজেকর্মেও এর প্রভাব থাকতে হবে এবং শুধু বই পড়ে পাশ করবে কিন্তু মাঠের রাজনিতি চর্চা করবে না, তাদেরও পদ দেয়া ঠিক হবে না।

তবে দ্বিমত প্রকাশ করেছেন নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ। তিনি বলেন, ছাত্রলীগের গঠনতন্ত্রে এমন কিছু লেখা আছে শুনি নাই। ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত হওয়ার কথা বলা আছে। আর ভোটের মাধ্যমে কারা নির্বাচিত হয়? অবশ্যই ওই রকম শিক্ষিত ছেলেপেলেরাই নির্বাচিত হয়। ছাত্রলীগের গঠনতন্ত্রে বলা আছে যারা নিয়মিত ছাত্র এবং যাদের বয়স ২৯ এর ভেতরে হবে, তারাই ছাত্রলীগের সভাপতি ও সাধারন সম্পাদক পদে আবেদন করতে পারবে।অপর এক প্রশ্নের জাববে তিনি বলেন, নারায়ণগঞ্জে ভবিষ্যতে ছাত্রলীগের নেতা নির্বাচিত হওয়ার ক্ষেত্রে এমন পরিক্ষা হবে কিনা তা এখন আমি বলতে পারছি না। তবে নারায়ণগঞ্জের ছাত্রলীগকে শামীম ওসমানের নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শেই গড়ে তোলা হচ্ছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আজিজ বলেন, ছাত্রলীগের গঠনতন্ত্রে এমন কিছু আছে বলে মনে হয় না। আর আমি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা ছাত্রলীগের কমিটি নিয়ে মন্তব্য করতে চাই না।

তবে নারযণগঞ্জের অনেক তৃনমূল ছাত্রলীগের নেতাকর্মীরা মনে করেন আইনমন্ত্রী আনিসুল হকের ব্যতিক্রমী আয়োজনটি ছাত্রলীগের নেতা নির্বাচিত হওয়ার জন্য বর্তমান সময়ের যুগোপযোগী সিদ্ধান্ত।

0