আগামী দিনের বাংলাদেশ দক্ষিণ এশিয়ার চালিকাশক্তি হবে: নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

0

লাইভ নারায়ণগঞ্জ: আগামী দিনের বাংলাদেশ দক্ষিণ এশিয়ার চালিকাশক্তি হবে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রবিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জাহাজ নির্মানকারী প্রতিষ্ঠান আনন্দ শিপইয়ার্ডে বিআইডব্লিউটিএর যাত্রী উঠা-নামার জন্য পল্টুন নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক সমৃদ্ধির জন্য বাংলাদেশে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে। ব্যবসা বান্ধব দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বে ২০তম অবস্থানে রয়েছে যার কারনে শুধু নৌ-পরিবহন সেক্টরেই অনেক বড় বড় রাষ্ট্র বাংলাদশে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। বিদেশী রাষ্ট্রগুলো বুঝতে পেরেছে আগামী দিনের বাংলাদেশ দক্ষিণ এশিয়ার চালিকাশক্তি হবে।

নৌ-পরিবহন সেক্টরে গত দশ বছরে অভুতর্পুব উন্নয়নের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, প্রথানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নের্তৃত্বে নৌ-পরিবহন খাত দেশের অর্থনীতির অন্যতম খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। অর্থনীতির ভিতকে আরো শক্তিশালী করার জন্য সারা পৃথিবীর সাথে বাংলাদেশের নৌ-সংযোগ স্থাপন করা হবে। বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এই খাতে বিনিয়োগ করার আহবান জানিয়ে সরকারের পক্ষ থেকে সবরকম সহায়তারও আশ^াস দেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সরকারের নানা সফলতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা সংবিধানের ধারাবাহিকতা গতি ও গনতন্ত্র সমুন্নত করেছেন। ইনডিমনিটি এ্যাক্ট বাতিল করে আইনের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু ও জেল হত্যার বিচার কাজ শেষ করেছেন। পাশাপাশি যুদ্ধাপরাধীদের বিচারের কাজও চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী জানান, সারা দেশে লঞ্চ টার্মিনালে যাত্রী সেবার মান উন্নয়নের জন্য বিআইডব্লিউটিএর উদ্যোগে আনন্দ শিপইয়ার্ডে ৪৫ টি পল্টুন বানানোর চুক্তিপত্র হয়েছে। আনন্দ শিপইয়াড আগামী ১৮ মাসের মধ্যে এসব পল্টুন নির্মাণ করে বিআইডব্লিউটিএর কাছে হস্তান্তর করবে।

আনন্দ শীপইয়ার্ডের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ হেল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর মাহবুব উল ইসলাম, প্রতিষ্ঠানিটির ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারীসহ অন্যান্য কর্মকর্তারা।

0