আগামী বছর না.গঞ্জে শুরু হবে ইলেকট্রিক ট্রেনের মাঠ পর্যায়ের কাজ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আগামী ১ বছরের মধ্যে মাঠ পর্যায়ে পুরোদমে ইলেকট্রিক ট্রেন প্রকল্পের কাজ শুরু করতে চাইছেন রেলওয়ে মন্ত্রনালয়।

সর্বশেষ রোববার ‘ঢাকা-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন (ওভারহেড ক্যাটিনারি ও সাব-স্টেশন) প্রবর্তনের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা’ প্রকল্পের ওপর পরিকল্পনা কমিশনের আবার পিইসির সভা অনুষ্ঠিত হয়েছে।

এ বিষয়ে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর রুট দিয়ে প্রথম ইলেকট্রিক ট্রেন চালু করা হবে। এ নিয়ে ২০১৫ সাল থেকে কাজ করা হচ্ছে। নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর, ঢাকা-চট্টগ্রাম রুটে ইলেকট্রিক ট্রেন চালুর প্রকল্প হাতে নেয়া হয়েছে। এজন্য নতুন সব লাইনই ইলেকট্রিক লাইনের উপযোগী করে তৈরি করা হবে। ঢাকা-চট্টগ্রাম রেলপথ ইলেকট্রিক লাইনে রূপান্তর করা সহজ হবে। এজন্য পুরো লাইনই প্রস্তুত। এতদিন বিদ্যুৎ সমস্যা ছিল। এখন সে সমস্যা অনেকটা মিটে গেছে। আমরা আশা করছি, আগামী এক বছরের মধ্যে মাঠ পর্যায়ে পুরোদমে এ প্রকল্পের কাজ শুরু করতে পারব।

রেলওয়ের প্রধান অর্থনীতিবিদ এসএম সলিমুল্যাহ বাহার জানান, নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর, ঢাকা-চট্টগ্রাম রুটে ইলেকট্রিক ট্রেন চালু প্রকল্প নিয়ে ২০১৫ সাল থেকে কাজ করা হচ্ছে। মহাপরিকল্পনার আওতায় ঢাকা-টঙ্গী-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা, নারায়ণগঞ্জ-ঢাকা- জয়দেবপুর সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে মাঠ পর্যায়ে পুরোদমে কাজ শুরু হবে।

রেলওয়ে মহাপরিচালক শামছুজ্জামান বলেন, রেলকে গণবান্ধব করতে হলে ও লাভবান করতে হলে বৈদ্যুতিক ট্র্যাকশনে যেতেই হবে। আমরা সেদিকেই সবচেয়ে বেশি নজর দিচ্ছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে- যত দ্রুত সম্ভব বিশেষ করে নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর পর্যন্ত প্রথমে ইলেকট্রিক ট্রেন চালুর। আমরা এ নিয়ে বেশ এগোচ্ছি।

রেলওয়ে প্রধান পরিকল্পনা কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, ‘ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ শীর্ষক একটি সমীক্ষা প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০১৭ সালের ১৮ মার্চ সমীক্ষা প্রকল্পটি অনুমোদিত হয়। গত বছরের ৩১ মে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। এর সমীক্ষা চলছে।

৬৩৪
0