আঞ্চলিক পণ্য মেলায় অগ্রাধিকার পাবে না.গঞ্জের উদ্যোক্তা: ডিসি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি ৭ দিন ব্যাপি আঞ্চলিক পণ্য মেলায় নারায়ণগঞ্জ জেলার উদ্যোক্তা, তৃতীয় লিঙ্গ, অটিজম এবং উপজাতিদের অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১২ টার সময় জেলা প্রশাসকের কার্যালয়ের এক সংবাদ সম্মেলনে এ কথা জানান জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন।

এ সময় জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সেলিম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মাসুম বিল্লাহ, জেলা শিল্প সহায়ক কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক মিজানুর রহমান পাটোয়ারী, জামদানী শিল্পনগরীর কর্মকর্তা শাহজাহান আলী, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক কামিজা ইয়াসমিন সহ আরও সরকারি কর্মকর্তাবৃন্দরা।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, আগামী ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি ৭ দিন ব্যাপি এসএমই আঞ্চলিক পণ্য মেলা ২০২০ অনুষ্ঠিত হবে ওসমানী পৌর স্টেডিয়ামে। মেলায় ৫০টি স্টল নির্মাণ করা হবে। ইতিমধ্যে স্টলের জন্য ৪৬টি আবেন পত্র পাওয়া গেছে। মেলায় স্টল বরাদ্দ ফি নির্ধারন করা হয়েছে ২ হাজার টাকা । স্টল বরাদ্দের ক্ষেত্রে নারায়ণগঞ্জ জেলার উদ্যোক্তাগণ অগ্রধিকার পাবে। স্থানীয় উদ্যোক্তা যথেষ্ট না হলে দেশের অন্যান্য জেলার উদ্যোক্তাগণ স্টল বরাদ্দ নিতে পারবে। নারায়ণগঞ্জ জেলার উদ্যোক্তা সংখ্যা ১৯ জন। অবশিষ্ট ২৭ জন দেশের বিভিন্ন জেলা থেকে আগত হবে। এছাড়াও এ মেলায় তৃতীয় লিঙ্গ, অটিজম এবং উপজাতি উদ্যোক্তাদেরকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, মেলায় বিদেশী কোন পণ্য বিক্রয় ও প্রদর্শনের সুযোগ রাখা হয়নি। জাতীয় শিল্পনীতি ২০১৬ অনুযায়ী দেশে উৎপাদিত পণ্য অগ্রাধিকার দেওয়া হয়েছে। তবে, কৃষি খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারীর পণ্যের মধ্যে বেশি জোর দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ২২ ফেব্রুয়ারি সকাল ৯ টায় প্রথমে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। তারপর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে এসএমই আঞ্চলিক পণ্য মেলাটি শুরু হবে। এবং ২৮ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৩ টার দিকে এ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। মেলায় সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা, পয়নিস্কাশন ব্যবস্থা, ডিজিটর বুক, লাইটিং ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এসএমই আঞ্চলিক পণ্য মেলাটি সফল করতে আপনার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বেশি করে প্রচার-প্রচারণা করবেন। যাতে নারায়ণগঞ্জের ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের সহযোগীতা হয়।

0