আন্তর্জাতিক মানবাধিকার দিবসে নারায়ণগঞ্জে অধিকারের সভা

0

স্টাফ রিপোর্টার: মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে মানবাধিকার কর্মীদের ঐক্যবন্ধভাবে দাঁড়ানোর আহবান জানিয়ে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করেছে মানবাধিকার সংগঠন অধিকার নারায়ণগঞ্জ ইউনিট। দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার শুরুতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে অধিকারের বিবৃতি পাঠ করেন বিল্লাল হোসেন রবিন।

বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ও নিউএইজ এর জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম জীবন, সিদ্ধিগঞ্জ রিপোর্টাস ইউনিটির সভাপতি নজরুল ইসলাম বাবুল, আদমজী উম্মুল ক্বোরা জুনিয়র হাইস্কুলের প্রধান শিক্ষক হেকিম জয়নুল আবেদীন, বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর সমন্বয়ক এসএম বিজয় প্রমুখ। উপস্থিত ছিলেন, মানবকন্ঠের জেলা প্রতিনিধি নাহিদ আজাদ, সাপ্তাহিক মুক্ত আওয়াজের সম্পাদক ও অধিকারকর্মী এনামুল হক প্রিন্স, কবি জাহাঙ্গীর ডালিম, জালকুড়ি ব্লাড ডোনার্সের প্রতিষ্ঠাতা সভাপতি অপু রায়হান, সাধারণ সম্পাদক মেহেদী, অধিকারের কর্মী রাজিয়া সুলতানা শিশির, সিফায়েত উল্লাহ মাসফি, প্রিয়াঙ্কা রায়, সাংবাদিক আহসানুল হাবিব সোহাগ, ফটো সাংবাদিক ইসমাইল হোসেনসহ শিক্ষার্থী ও মানবাধিকারকর্মীবৃন্দ।

সভায় বলা হয়, ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ২০১৯ সালে বিশ্বব্যাপী এই দিনটি পালিত হচ্ছে এমন একটি সময়ে যখন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। জবাবদিহিতামূলক সরকার ব্যবস্থার অভাব এবং সংসদে কার্যকর বিরোধীদল না থাকার কারণে বর্তমানে দেশের রাজনৈতিক পরিস্থিতি ভয়াবহ সংকটকাল অতিক্রম করছে।

অধিকার মনে করে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে হলে মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। এই লক্ষ্যে সব ধরনের অন্যায়-অবিচারের অবসান ঘটাতে বাংলাদেশের জনগণকে সংগঠিত হয়ে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ছাড়া আর কোন পথ খোলা নাই।

0