আবারও হকার ইস্যুতে উত্তাল না.গঞ্জ

0

লাইভ নারায়ণগঞ্জ: হকার ইস্যু, কথাটি যখনই সামনে আসে তখনই মনে পড়ে যায় নারায়ণগঞ্জের সেই দিনের কথা। ২০১৮সালের ১৬জানুয়ারি হকার ইস্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে ছিল নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সমর্থকদের সঙ্গে হকারদের হয়েছিল ব্যাপক সংঘর্ষ। মেয়রের লক্ষ্য ছিল শহরের বঙ্গবন্ধু সড়কে হকার উচ্ছেদ আর অন্যদিকে হকারদের দাবি ছিল তারা বসবে।

২০১৮সালের ১৬জানুয়ারির সেই দিনে হকার উচ্ছেদকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে নারায়ণগঞ্জ। উভয় পক্ষের সংঘর্ষে বেশ কয়েকজনের গুলিবিদ্ধ ও আহতের ঘটনাও ঘটেছিল।

তারপর থেকে বিভিন্ন সময় হকার বসলেও পুলিশ তাদের উপর চড়াও হচ্ছে। কিন্তু, তবুও থেমে নেই হকারদের আনাগোনা বঙ্গবন্ধু সড়কে।

এবার সেই হকাররা তাদের নেতৃবৃন্দদের নিয়ে ৫জুলাই শহরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। একইসাথে তারা ঘোষণাও দিয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করার।

রোববার জেলা হকার্স সংগ্রাম পরিষদের উদ্যোগে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে শুধু নারায়ণগঞ্জের নেতৃবৃন্দই নন, অংশ নিয়েছিলেন বাংলাদেশ হকার্স ইউনিয়ন সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবির, বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিনসহ আরও অনেকে।

নারায়ণগঞ্জের নেতৃবৃন্দের মধ্যে ছিলেন- বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা হকার সংগ্রাম পরিষদের সভাপতি আসাদুল ইসলাম আসাদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় নেতৃবৃন্দ বলেন- পূর্ণবাসন ছাড়া কোন ভাবেই বঙ্গবন্ধু সড়ক থেকে হকার উচ্ছেদ করা যাবে না। যদি পূর্ণবাসন ব্যতীত কেউ হকার উচ্ছেদ করতে চায়, আমরা যে যেখানে আছি সেখান থেকেই প্রতিবাদ গড়ে তুলবো। আমরা যখন মার খেতে শিখেছি কেউ আমাদের দাবায় রাখতে পারবে না। শুধুমাত্র পেটের দ্বায়েই তাদের এই কষ্ট সহ্য করতে হচ্ছে। যদি তাদের উপর আর অত্যাচার হয়, প্রয়োজনে আমরা কঠোর কর্মসূচি করবো।

বৃহস্পতিবারের মধ্যে হকার ইস্যুর কোন সমাধান না হলে সেদিন জেলা প্রশাসকের কার্যালয় ঘেরা করার কথা বলেন নারায়ণগঞ্জ জেলা হকার সংগ্রাম পরিষদের সভাপতি আসাদুল ইসলাম আসাদ।

প্রেসক্লাবে সমাবেশ শেষে একটি মিছিল নারায়ণগঞ্জ ২নং রেলগেইট ফজর আলী ট্রেড সেন্টারের সামনে এসে শেষ হয়।

0