আর ঢাকায় নয়, নারায়ণগঞ্জের দুই ল্যাবেই হবে প্রায় ৫’শ নমুনা পরীক্ষা

0

লাইভ নারায়ণগঞ্জ: করোনা ভাইরাসের সংক্রমনরোধে প্রয়োজন বেশি করে নমুনা পরীক্ষার। এতে করে আক্রান্তদের দ্রুত আলাদা করে চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এতো দিন নারায়ণগঞ্জ থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হতো। বর্তমানে নারায়ণগঞ্জের খানপুরে ও রূপগঞ্জে দুটি নমুনা পরীক্ষার ল্যাব স্থাপন হয়েছে। তাই এখন থেকে আর এ জেলার নমুনা আপতত ঢাকায় পাঠানে হবে না।

নারায়ণগঞ্জ থেকে যখন নমুনা আইইডিসিআর এ পাঠানো হতো, তখন অনেক সময় সেই ফলাফল জানতে ৩-৪দিন লেগে যেত।। এ ৩০ এপ্রিল নারায়ণগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছিল, নারায়ণগঞ্জের করোনা ভাইরাসে সম্ভাব্যদের নমুনা সংগ্রহের পর তা আর আইইডিসিআর এ পাঠানো হবে না। ১মে থেকে নারায়ণগঞ্জের নমুনা পাঠানো হবে জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠানে (আইপিএইচএন)।

এবার সেই ঘোষনার ১২দিন পর নারায়ণগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়ে দিলো, আর নারায়ণগঞ্জের কোন নমুনাই পাঠানো হবে না ঢাকায়।

নারায়ণগঞ্জ জেলা করোনা ফোকাল পারসন এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, নিজেদের ব্যবস্থা থাকলে তো অন্যদের সাহায্যের প্রয়োজন নেই। আমাদের নারায়ণগঞ্জে বর্তমানে ২টি ল্যাব রয়েছে। দুটি ল্যাবের মধ্যে রূপগঞ্জের ল্যাবে ২৭০ এর বেশি এবং খানপুরে ১৮০টি করে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। সেক্ষেত্রে বর্তমানে আমাদের ঢাকায় কোন নমুনা পাঠানোর প্রয়োজন নেই। পরবর্তীতে যদি যান্ত্রিক বা কোন সমস্যা দেখা দেয় তখন আমরা আবার পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নিবো।

করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, ঢাকায় প্রায় ৪০০-৫০০এর মতো নমুনা জমা রয়েছে। সেগুলোর রিপোর্ট এখনও পাইনি। বর্তমানে নারায়ণগঞ্জের দুটি ল্যাবেই নারায়ণগঞ্জবাসীর নমুনা পরীক্ষা হবে।

 

এলএন/এইচ/০৫১৩-০১

0