‘আল্লামা ইকবাল ছিলেন উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক’

0

প্রেস বিজ্ঞপ্তি, লাইভ নারায়ণগঞ্জ: দার্শনিক, রাজনীতিক ও মরমী কবি ড. আল্লামা ইকবালের ৮১তম মৃত্যুবর্ষিকীতে ঢাকার পল্টনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ৩ টায় ফেনী সমিতি মিলনায়তনে আল্লামা ইকবাল স্মৃতি সংসদের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

মঙ্গলবার প্রেরিত এক বার্তায় এ তথ্য জানানো হয়। বার্তায় আরও জানানো হয়, সভাটির সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি খান আসাদ। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নেজামী, বাংলাদেশ ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ড. মোঃ ইশা শাহেদী, নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল একাডেমীর সভাপতি সৈয়দ নাছরুল আহছান, বাংলাদেশ মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের, অতিঃমহাসচিব আকবর হোসেন পাঠান, সংগঠন সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম প্রমুখ। সভায় ড. আল্লামা ইকবালের উপর মূল প্রবন্ধ পাঠ করে শোনার মুসলিম লীগ প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম।

নেতৃবৃন্দ বলেন, ড. আল্লামা ইকবালের কবিতা কোনো দেশ, কাল, সম্প্রদায়, জাতির জন্য নয় বরং সমগ্র মানবজাতির উদ্দেশ্যে লিখিত ছিল। মৌলিক বিশ্বাস, জীবনবোধ এবং দার্শনিক চিন্তা চেতনা প্রতিফলিত হয়েছে তার রচনায়। একজন সত্যিকারের মুসলিম হিসাবে ইকবাল সকল মানুষকে নিয়েই ভেবেছেন। তিনি শুধু একজন দার্শনিক কবিই ছিলেন না- তিনি বৃটিশ ভারতের ইতিহাসের একজন দূরদর্শী রাজনীতিকও ছিলেন। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক। অষ্টাদশ শতক থেকে ভারত সহ গোটা বিশ্বে অনৈক্যের কারণে মুসলিম শক্তির বেদনাদায়ক বিপর্যয় লক্ষ্য করে তিনি উপলব্ধি করেছিলেন, একটি একক জাতিতে পরিণত করতে হলে মাতৃভাষা বা রাষ্ট্র নিয়ে নয়, ইসলাম ধর্মের মৌলিক তিনটি বিশ্বাস নিয়ে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে মুসলিম জাতীয়তাবাদের চেতনায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে। আল্লামা ইকবালের চিন্তাধারা যে নির্ভুল ছিল, তা আজ প্রমাণিত। চলমান বিশ্ব রাজনৈতিক পরিস্থিতিতে আল্লামা ইকবালের দর্শন অনুযায়ী সমগ্র মুসলমান জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার উদ্যোগ নিতে মুসলিম বিশ্বের নেতাদের প্রতি সভায় আহ্বান জানানো হয়। সদ্য শ্রীলংকায় ঘটে যাওয়া বেদনাদায়ক সিরিজ বোমা হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এরকম ঘটনার খলনায়কদের বিশ্ব মানবতার শত্রু আখ্যায়িত করে বলেন, এই ধরনের নরপিশাচদের কোন দেশ, দল, মত, ধর্ম থাকতে পারে না। তাদের একটাই পরিচিতি, তারা সমগ্র মানব জাতির হত্যাকারী। দুর্ঘটনায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করে হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জনাব আলমগীর মহিউদ্দিন বলেন, বিশ্ব রাজনীতিতে মুসলমানদের ঐক্য পরিস্থিতি তৈরি হলেই তা অজানা কারণে ভেঙে চুরমার হয়ে যাচ্ছে। ড. আল্লামা ইকবালের মতাদর্শ অনুযায়ী ঐক্যবদ্ধ মুসলমান জাতি ছাড়া মুসলিম বিশ্বের সংকট উত্তরণের কোন বিকল্প পথ নেই।

১১১
0