ইউপি মেম্বারসহ ব্যাংক জালিয়াতি চক্রের চার সদস্য গ্রেপ্তার

0

লাইভ নারায়ণগঞ্জ : কুমিল্লার গৌরিপুর বাজার এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ইউপি সদস্যসহ ব্যাংক জালিয়াতি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১।

২৯জানুয়ারি ( বুধবার ) দিবাগত রাতে কুমিল্লার দাউদকান্দি থানার গৌরিপুর বাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- কুমিল্লা জেলার দাউদকান্দি থানার চরচারি পাড়া গ্রামের আব্দুস সাত্তারের ছেলে মো.ইদ্রিস মিয়া (৪৪), একই জেলার মুরাদনগর থানার দারোরা গ্রামের মৃত আব্দুল হামিদের ছেলে ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মমিনুল ইসলাম(৪৬), একই জেলার মুরাদনগর থানার পালাসুতা গ্রামের কারী আবু মুসার ছেলে আবু বক্কর সালাফী(৪৩), একই জেলার মুরাদনগর থানার দারোরা বাজার এলাকার আব্দুল মতিনের ছেলে রুবেল(২৪)।

গ্রেপ্তারকৃত আসামীদের কাছ থেকে ম্যাগজিনসহ একটি বিদেশী পিস্তল, তিন রাউন্ড পিস্তলের গুলি, একটি চাপাতি, একটি চাকু, চার ধরণের প্রিন্টারের কালিসহ একটি রঙ্গিন প্রিন্টার। এছাড়াও, জালিয়াতির কাজে ব্যবহৃত ভূয়া সীল ২৪টি (যার মধ্যে অগ্রণী ব্যাংকের-০৭ টি, ডাচ বাংলা ব্যাংকের-০৪টি, সোনালী ব্যাংকের-০৩টি, পূবালী ব্যাংকের- ০২টি, ইসলামী ব্যাংকের-০২টি, ফাহিম এন্টারপ্রাইজ আ. ছাত্তার স্যানেটারী এন্ড টাইলস্ হাইজ, মোঃ রফিকুল ইসলাম, আবু বক্কর সালাফী, Transaction Authorised এবং BDT-12657001 নামীয় সীল-০৬টি)। ১৬টি সোনালী ব্যাংকের ভুয়া Transaction Voucher , ২৮টি বিভিন্ন ব্যাংকের ভুয়া Express Money Receipt , ০২ পাতা এনসিসি ব্যাংকের ভুয়া Payment Slip , ১১ জনের ভুয়া গলাকাটা এনআইডি এবং ভুয়া এনআইডি তৈরীর ছবি-১৬টি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ ব্যাংক জালিয়াতি চক্র। তারা দীর্ঘদিন যাবৎ অভিনব কৌশলে ব্যাংকের ভাউচার জালিয়াতি করে বিভিন্ন ব্যাংকের টাকা আত্মসাৎ করে আসছে। গ্রেফতারকৃত মোঃ ইদ্রিস এই জালিয়াতি চক্রের মূল হোতা। সে গত ৩ বৎসর পূর্বে হোটেলে কাজ করার সময় এক ভারতীয় সফটওয়্যার ইঞ্জিনিয়ার বশু ভাই এর সাথে তার বন্ধুত্ব হয় এবং তার কাছ থেকে ব্যাংকের টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করার বিভিন্ন অভিনব কৌশল শিখে। পশু ভাই দীর্ঘদিন ধরে এটিএম বুথ হ্যাক করে বুথ থেকে টাকা উত্তোলন ও রেমিটেন্স জালিয়াতির সাথে জড়িত ছিল। ইদ্রিস প্রথমে যে ব্যাংকের টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করবে সেই ব্যাংক নির্বাচন করে। নির্বাচিত ব্যাংক এ প্রথমে বৈধভাবে তার পরিচিত লোক বিদেশ থেকে রেমিটেন্সের মাধ্যমে তার নামে অল্প পরিমাণ টাকা পাঠায়। সেই টাকা উত্তোলনের জন্য তাকে একটি গোপন পিন নম্বর দেয়া হয়। উক্ত গোপন পিন নাম্বার নিয়ে ব্যাংকে গেলে ব্যাংক টাকা উত্তোলনের জন্য একটি ভাউচার তৈরি করে দেয়।

অতঃপর উক্ত ভাউচার দিয়ে টাকা উঠানোর আগে ইদ্রিস তার মোবাইলে ভাউচারের একটি ছবি তুলে রাখে। মোবাইলে ভাউচারের ছবি দিয়ে তার প্রিন্টারে নতুন নতুন ভাউচার তৈরী করে তাতে নতুন রেমিটেন্স নাম্বার বসিয়ে ব্যাংক কর্মকর্তাদের স্বাক্ষর এবং বিভিন্ন এনআইডি’র স্বাক্ষর নকল পূর্বক গলাকাটা এনআইডি (এনআইডি’র ছবি পরিবর্তন) ব্যাংক এ জমা দিয়ে টাকা উত্তোলন করে। সে এইভাবে অগ্রণী ব্যাংকের চাঁদপুরের সাচার শাখা ও সোনালী ব্যাংকের রহিমা নগর শাখা, অগ্রণী ব্যাংকের কুমিল্লার মুরাদনগর শাখা, বি-বাড়িয়ার মাধবপুর শাখাসহ বেশ কয়েকটি ব্যাংক থেকে ভাউচার জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করে। প্রতারক ইদ্রিস মিয়া ২০১৮ সালে ১১ এপ্রিল অগ্রণী ব্যাংকের বুড়িচং শাখায় বিদেশ থেকে পাঠানো গোপন নম্বরের টাকা জালিয়াতি করে তুলতে গিয়ে হাতে নাতে আটক হওয়ার পরে তাকে পুলিশের নিকট সোপর্দ করলে কিছু দিন কারাগারে থেকে জামিনে বের হয়ে আবারও একই কাজে সক্রিয় থাকে। গ্রেফতারকৃত মমিনুল ইসলাম একজন ইউপি সদস্য। সে এই জালিয়াতি চক্রের সাথে গত ১ বছর ধরে সক্রিয়ভাবে কাজ করে আসছে। গত ৪ মাস আগে চাঁদপুর অগ্রণী ব্যাংকের বাবুর হাট শাখায় ভুয়া ভাউচারের মাধ্যমে টাকা উত্তোলনের সময় হাতে নাতে আটক হয়ে জেলে যায়। ১৭ দিন জেল খেটে জামিনে আসার পর পুনরায় জালিয়াতি চক্রের সাথে সক্রিয় হয়। আবু বক্কর সালাফী ও রুবেল এই চক্রের অন্যতম সহযোগী সদস্য। এই চক্রটি ব্যাংকের টাকা জালিয়াতির পাশাপাশি পেশাদার ছিনতাইকারী, ভারাটে ক্যাডার ও ডাকাতির সাথে জড়িত বলে প্রাথমিক জিঙ্গাসাবাদে তারা স্বীকার করে। তাদের প্রতেকের নামে বিভিন্ন থানায় একাধিক মামলাও রয়েছে।

এই ব্যাংক জালিয়াতি চক্রের উপর দীর্ঘদিন যাবৎ র‌্যাব-১১ বিশেষ গোয়েন্দা নজরদারী চালিয়ে গত ২৯ জানুয়ারি ২০২০ খ্রিষ্টাব্দে দিবাগত রাতে বিশেষ অভিযান চালিয়ে উক্ত ব্যাংক জালিয়াতি চক্রের ০৪ জন’কে গ্রেফতার করে।

এই সমস্ত জালিয়াতি চক্রের মূলোৎপাটন করার লক্ষ্যে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানিয়েছে র‌্যাব-১১।

0