ইট-ভাটায় ছেয়ে যাচ্ছে না.গঞ্জ: স্থানীয় সরকারের উপ-পরিচালক

0

স্টাফ করেসপেন্ডন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে নারায়নগঞ্জ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে নগরীতে বর্নাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০জুন) সকাল ৯ টায় বিশ্ব পরিবেশ দিবস -২০১৯ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

সেইসাথে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ও নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ১৬ ও ১৭ জুন বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছে তাদের বৃহস্পতিবার আলোচনা সভায় পুরষ্কার বিতরণ করা হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. আলতাব হোসেন। তিনি বলেন, পরিবেশে যেখানে যে সকল উপদান থাকার কথা তা যদি না থাকে তাহলে পরিবেশ দূষণ হয়। আমাদের পরিবেশ বায়ু, মাটি, পানি বিভিন্নভাবেই দূষিত হচ্ছে। আপনারা নারায়ণগঞ্জ দেখেন অতিরিক্ত ইট-ভাটা, সিমেন্ট কোম্পানি, সিলেট থেকে পাথর আনলোডিং সহ অতিরিক্ত যানবাহন ও আবর্জনার ফলে দূষিত হচ্ছে। ইটভাটায় ছেয়ে যাচ্ছে এ জেলা। নারায়ণগঞ্জ জেলায় ৫৭% ইটভাটা আধুনিক পদ্ধতিতে ব্যবহৃত হছে বাকি ৪৩% ইট-ভাটা পরিবেশ দূষণ করে ইট তৈরী হচ্ছে। আমি অনুরোধ করবো পরিবেশ অধিদপ্তর পরিচালককে, জেলা প্রশাসকের মাধ্যমে এ সকল ইটভাটাগুলোকে আইনের আওতায় এনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার।

আলতাব হোসেন বলেন, ব্যাগ ফিল্টার, পরিবেশ বান্ধব বন্ধু চুলা নির্মূল পরিবেশ প্রকল্পের মাধ্যমে পরিবেশকে দূষণমুক্ত রাখা সম্ভব যার ফলে পরিবেশে ধুলোবালি পরিমান কমবে, সাধারন চুলা ব্যবহার না করলে মানুষের চোখ বুক জ্বলাপোড়া সহ ক্যান্সারের মত রোগ থেকে মুক্তি পাবে। সারা বাংলাদেশে নির্মূল বায়ু পরিবেশ ১১টি প্রকল্প চালু হয়েছে তার মধ্যে নারায়ণগঞ্জ একটি প্রকল্প চালু আছে এই প্রকল্পের মাধ্যমে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টি সহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ সম্পর্ক জানা যায়। এছাড়াও পরিবেশ রক্ষার জন্য পাট জাত দ্রব্য নিয়ন্ত্রন আইন মোবাইল কোর্টের মাধ্যমে বাজার তদারকি হচ্ছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার(গোয়েন্দা)সুবাস চন্দ্র সাহা, ডি.জি.এম জব্বার চিশতী, নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের শিক্ষক সিকান্ত চন্দ্র নন্দী, বাফার আঞ্চলিক সভাপতি তারেক বাবু, রোটারি ক্লাব ফতুল্লার কবির হোসেন পারভেজ, র‍্যাব-১১ এর অধিনায়ক মো. মোস্তাফিজুর রহমান, স্কুল-কলেজের রোভার স্কাউটসসহ আরও অনেকে।

0