এনসিসি’র ৮ বছরে বাজেট বেড়েছে দ্বিগুনেরও বেশি!

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: প্রতিষ্ঠার পর প্রথম বাজেট ছিলো ৩১৫ কোটি ৪৩ লাখ টাকা। মাত্র ৮ বছরের মাথায় সেই বাজেটের আকার বেড়েছে দ্বিগুনেরও বেশি। দাঁড়িয়েছে ৭১৫ কোটি টাকায়
আজ (৫মে) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৮ম প্রতিষ্ঠা বাষির্কী। ২০১১ সালের ৫ মে নারায়নগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও কদমরসূল পৌরসভা বিলুপ্ত করে ২৭ টি ওয়ার্ড সমন্বয়ে গঠিত হয় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। এর আয়তন দাঁড়ায় ৭২.৪৩ বর্গ কিলোমিটারে। প্রথম দিকে নানা সমস্যায় থাকলেও আজ অনেকটাই নিজের পায়ে দাঁড়িয়ে আছে স্থানীয় সরকারের এ সংস্থাটি। সময়ের বিবর্তনে বেড়েছে বাজেট, সেই সাথে বেড়েছে কর্ম পরিধি।

এনসিসি সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম বাজেটের আকার ছিল ৩১৫ কোটি ৪৩ লাখ টাকা। সিটি করপোরেশন গঠনের পর ২০১২-১৩ অর্থবছরে ওই বাজেট দিয়েছিলেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ৮ বছর পর দ্বিতীয় মেয়াদে এসে মেয়র আইভীই যে বাজেট দিচ্ছেন তার আকার ৭১৫ কোটি ৫১ লাখ টাকা। এ হিসাবে এই সময়ে বাজেটের আকার বেড়েছে দ্বিগুনেরও বেশি।

২০১২-১৩ অর্থ বছরের ঘোষিত বাজেটে নতুন কোন করারোপ না করে মোট ৩১৫ কোটি ৪৩ লাখ ৪৫ হাজার ৩০৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিলো।

এরপর ২০১৩-১৪ অর্থ বছরের ৪শ’ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ’ ২৪কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ’ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-১৭ অর্থ বছরের ৬শ’ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকা। ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ৬শ’ ৬৩ কোটি ৬৭ লাখ ৪২ হাজার ৬২৫ কোটি টাকা।

সর্বশেষ ২০১৮-১৯ অর্থ বছরে এসে সেই বাজেটের পরিমান হয়েছে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা।

0