এবারের ইজতেমায় আসবেন না সাদ কান্ধলভী

0

স্টাফ করেসপন্ডেট, লাইভ নারায়ণগঞ্জ : ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে টঙ্গীর তুরাগতীরে জড়ো হয়েছেন দেশ-বিদেশের মুসল্লিরা। দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন সাদ অনুসারিরা, আসবেন না মাওলানা সাদ কান্ধলভী।

দ্বিতীয় পর্বের পরিচালনা কমিটির শীর্ষ মুরব্বি ও ব্যবস্থাপনা সমন্বয়কারী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী আসবেন না। এ কারণে তাবলিগ মারকাজের ভারতের নিজাম উদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল দ্বিতীয় পর্বে যোগ দিয়েছেন। তাঁদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হবে।

শুক্রবার (১৭জানুয়ারি) ফজরের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। নারায়ণগঞ্জের সাথীরা রয়েছেন ২৪ নম্বর খিত্তায়।

ইজতেমা মাঠের জিম্মাদার সাত্তার জানিয়েছেন, আগামীকাল বাদ ফজর শুরু হওয়ার কথা থাকলেও এখনই পরিপূর্ণ হয়েগেছে ইজতেমা ময়দান।এজন্য আজ বৃহস্পতিবার যোহরের পর দিল্লীর নিজামুদ্দিন মার্কাজের ইকবাল সাহেব বয়ান করবেন এবং তর্জমা করবেন মাও. মনির ইউসুফ সাহেব। এর আগে বাদ ফজর মুফতি শেহজাদ বৃহস্পতিবার বাদ ফজর আম বয়ান করেছেন তর্জমা করেছেন মাও.আজিমুদ্দিন সাহেব।

ইজতেমায় সাদ অনুসারি মুরুব্বি আব্দুল্লাহ শাকিল জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ময়দানের দিকে আসছেন। লাখ লাখ মুসল্লি দ্বিতীয় পর্বে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। শুক্রবার (১৭ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রোববার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।

দ্বিতীয় পর্বের ইজতেমার তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- ছয় উছুলের হকিকত, আম ও খাসবয়ান, দরসে কুরআন, দরসে হাদিস, তাশকিল, মাসলা-মাসায়েল আলোচনা, চিল্লায় নাম নিবন্ধন, নতুন জামাত তৈরি, তালিম, গাস্তের নিয়ম-কানুন শেখানো, ফাজায়েলে আমল, আখলাক ও আদব সম্পর্কে আলোচনা ও যৌতুকবিহীন বিয়ের

0