এবার না.গঞ্জে কোরবানি হতে পারে ১ লাখ পশু

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: এবার নারায়ণগঞ্জের কোরবানির হাটের পশুর চিকিৎসায় ৫৭ ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে। মেডিকেল টিমগুলো পাঁচদিন অবস্থান করবে বলে প্রাণিসম্পদ অধিদফতর থেকে জানা গেছে।

আগামী ১২ আগস্ট দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে সামর্থ্যবান মুসলমানরা মহান আল্লাহর নামে পশু কোরবানি করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন।

প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, হাটে আনার সময় যদি কোনো গবাদিপশু অসুস্থ হয়ে পড়ে, সেটাকে চিকিৎসা দেবে টিম। এছাড়া যারা গরু নিয়ে আসেন তারা যদি কোনো পরামর্শ চান সেটাও দেয়া হবে। অনেক সময় দেখা যায় গাড়ি থেকে নামতে গিয়ে গরু আহত হয়, দুই গরু মারামারি করে আহত হয়। এ গরুগুলোকে চিকিৎসা দেবে মেডিকেল টিম। পশুর জন্য প্রয়োজনীয় এমন জরুরি কিছু ওষুধ থাকবে, আহত গরুকে সেলাই দেয়া লাগলে সেই সব ম্যাটেরিয়াল থাকবে।

গতবার প্রায় ৯৭ হাজার গবাদিপশু কোরবানি হয়েছিলো। এবার জেলায় এক লাখ গবাদিপশু কোরবানি হতে পারে বলে প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে জানা গেছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আখতার বলেন, ‘বরাবরের মতো এবারও কোরবানি পশুর হাটগুলোতে আমাদের ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে। প্রতিটি টিমে ২ থেকে ৫ জন সদস্য থাকবে। তবে কিছু হাটে লোক বলের অভাবে আমরা যেতে পারছি না। আগামী ৭ ৮, ৯, ১০, ১১ আগস্ট থেকে ৫ দিন মেডিকেল টিমগুলো সেবা দেবে।’

0