এবার না.গঞ্জ হবে তারবিহীন শহর

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে খুঁটিতে ঝুলে থাকা বিদ্যুতের তার, ইন্টারনেট ও ডিস ক্যাবল থাকবে না, সব কিছুই হবে ভূগর্ভস্থ; লেখাটি দেখে ভাবে অবাক নিশ্চিই? তবে, লেখার এই ভাবনাটি বাস্তবায়ন হতে বেশি দিন আর লাগবে না। ইতোমধ্যেই সরকার সিলেটের কিছু এলাকায় মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সঞ্চালন শুরু করেছে। এরপর পর্যায় ক্রমে এ প্রকল্প আসছে ঢাকা ও নারায়ণগঞ্জে।

আর এ জঞ্জাল সরাতে উচ্চ আদালত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নির্দেশ দিয়েছেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, নতুন বছর থেকে রাজধানীজুড়ে ছড়িয়ে থাকা তারের জঞ্জাল পাতালে নিয়ে যাওয়ার জন্য আবার কাজ শুরু করছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। এরই মধ্যে প্রথমবারের মতো বাংলাদেশের সিলেটে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহ কার্যক্রম চালু হয়েছে। পর্যায়ক্রমে সিলেট নগরের টেলিফোন, ইন্টারনেট, ক্যাবল লাইনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সব তার ভূগর্ভে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

এ ছাড়াও ঢাকার বিদ্যুতের খুঁটি থেকে তারের জঞ্জাল সরাতে চীনের অর্থায়নে ২০ হাজার ৫০০ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে ডিপিডিসি। ২০২৫ সালের মধ্যে রাজধানীর সব এলাকার বিদ্যুতের তার মাটির নিচে চলে যাবে বলে সংশ্লিষ্টরা আশা করছি। পর্যায়ক্রমে ঢাকা ছাড়া নারায়ণগঞ্জ শহরে মাথার ওপর ঝুলে থাকা তার মাটির নিচে নিয়ে যাওয়ার জন্য উদ্যোগ নেওয়া হবে।

প্রসঙ্গত, চলতি বছরের ৭ জানুয়ারি বাংলাদেশের প্রথম এলাকা হিসেবে সিলেটে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে। প্রথম এলাকা হিসেবে হজরত শাহজালাল (রহ.) দরগাহ এলাকায় ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনে বিদ্যুৎ–সংযোগ দেওয়ার পর পরীক্ষামূলক সঞ্চালন চালানো হয় সেদিন।

0