কবি নজরুলের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা

0

লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়ার আয়োজন করেছে নকীব পাঠক ফোরাম নারায়ণগঞ্জ জেলা শাখা। বুধবার (২৫ আগস্ট) বেলা ১১টায়


বুধবার (২৫ আগস্ট) বেলা ১১টায় শিবুমার্কেটে আই.বি.এ মিলনায়তনে এর আয়োজন করা হয়। পাঠক ফোরামের সভাপতি আব্দুল্লাহ মুহাম্মাদ হাসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ আনোয়ার হোসাইনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকীব পরিবারের কেন্দ্রীয় সদস্য মুহাম্মাদ রিয়াজুল ইসলাম।

কেন্দ্রীয় সদস্য মুহাম্মাদ রিয়াজুল ইসলাম বলেন, কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। দূরন্ত স্বভাবের কবি নজরুল ইসলাম সর্বদা অন্যায় অবিচারের বিরুদ্ধে ছিলেন বিমূর্ত প্রতীক। কবিতার শব্দমালায় তার প্রতিবাদের ভাষা সুস্পষ্ট হয়ে উঠতো। বিনিময়ে কয়েকবার কবি জেলও খেটেছিলেন। বাংলাদেশের জাতীয় রণসংগীতসহ আরও গুরুত্বপূর্ণ অনেক সাহিত্যের জনক ছিলেন তিনি।

সভাপতি আব্দুল্লাহ মুহাম্মাদ হাসান বলেন, ইসলামী রেনেসাঁর কবিদের মধ্যে কাজী নজরুল ইসলাম ছিলেন সম্মুখ সারিতে। ইসলামের প্রতি ভালোবাসা, মমত্ববোধ কবির অসংখ্য কবিতা ও গানে ফুটে উঠেছে। কবির লিখা বহু জনপ্রিয় ইসলামী সংগীত আজো মানুষের কন্ঠে শোভা পায়। রাষ্ট্রের প্রতি আমাদের দাবি থাকবে কবির সৃষ্টিশীল সকল সাহিত্যকর্ম এবং তার জীবনীস্মৃতির সঠিক সংরক্ষণ যেনো করা হয়।

আলোচনা শেষে কবি কাজী নজরুল ইসলাম এর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নকীব পাঠক ফোরাম নারায়ণগঞ্জ জেলার তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ আল-আমিন এবং স্কুল ও কলেজ বিষয়ক সম্পাদক মুহাম্মাদ জাহিদ হাসানসহ নেতৃবৃন্দ।

0