কর মেলা: প্রথম দিনে আদায় ৬৫ লাখ টাকা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: কর মেলার প্রথম দিনেই ৬৫ লাখ ১২ হাজার ৫০০ টাকা কর আদায় হয়েছে। আর আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিয়েছেন ৩৫০৫ করদাতা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকালে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সস্তাপুরে অবস্থিত আমন্ত্রণ কনভেনশন সেন্টারে মেলাটি শুরু হয়। প্রথম দিনেই চলমান কর মেলা থেকে ৬১৫০ জন কর সংক্রান্ত সেবা নিয়েছেন।

দিন শেষে কর অঞ্চল নারায়ণগঞ্জের উপ কর কমিশনার মো. সাজিদুল ইসলাম জানান, মেলায় প্রথম দিনে ৭ হাজার দর্শনাথী পরিদর্শন বরেন। এছাড়া ১১২ জন করদাতা টিআইএন গ্রহণ করেছেন। মেলা থেকে ৭ জন করদাতা অনলাইনে রিটার্ন দাখিলের জন ইউজার আইডি এবং পাসওয়ার্ড গ্রহণ করেছেন।

এর আগে সকালে বেলুন ও পায়রা উড়িয়ে মেলাটির উদ্বোধন করেন কর অঞ্চল নারায়ণগঞ্জের কর কমিশনার মো. নাজমুল করিম। কর মেলা নিয়ে করদাতাদের মধ্যে প্রতিবছরই ব্যাপক আগ্রহ দেখা যায়। এবার এর ব্যতিক্রম হয়নি। আজ সারা দিনই কর মেলায় বেশ ভিড় ছিল। করদাতারা কেউ রিটার্ন জমা দিয়েছেন, কেউ কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) নিয়েছেন। মেলা চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

মেলায় করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাচ্ছেন। করদাতাদের সহায়তা করার জন্য সহায়তা কেন্দ্র আছে। একই ছাদের নিচে ই-টিআইএন, পুনঃ নিবন্ধন, রিটার্ন জমা—সব সেবা মিলছে। এছাড়া কর মেলায় প্রাথমিক রিটার্ন পূরণের জন্য হেল্প ডেস্ক, রিটার্ন গ্রহণ, সাংবাদিক ও মিডিয়া, ই-টিআইএন সেবা, অন-লাইন রির্টার্ন, স্বাস্থ্য সেবা, ব্যাংক, কাস্টমস ও মূসক এবং জাতীয় সঞ্চয় পরিদপ্তরের বুথ স্থাপন করা হয়েছে। পাশাপাশি মুক্তিযোদ্ধা, মহিলা ও সিনিয়ন সিটিজেনদের সুবিধার জন্য আলাদা বুথ স্থাপন করা হয়েছে।

এবছর প্রথম আরের মত বিকাশ, রকেট, নগদ, শিওর ক্যাশ, ইউপে মোবাইল ব্যাংকির এর মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ চালু করা হয়েছে।

0