কাঞ্চন পৌর নির্বাচন : অধিকার খর্বের অভিযোগ নির্বাচন কমিশনারের

0

লাইভ নারায়ণগঞ্জ:
গত ২৫ জুলাই অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ এর কাঞ্চন পৌরসভা নির্বাচন। এ নির্বাচনের আগে দুই পক্ষ দু’টি বিজ্ঞাপন প্রকাশ করে কয়েকটি জাতীয় পত্রিকায়। যদিও শেষতক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।এদিকে এ নির্বাচনের একটি বিষয়ে নিজের অধিকার খর্বের অভিযোগ তুলেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে আনুষ্ঠানিক নোট দিয়েছেন। নোটে তিনি বলেছেন, কমিশন সভায় কাঞ্চন পৌরসভা নিয়ে তিনি (মাহবুব তালুকদার) যা বলেছেন, তা সভার কার্য বিবরণীতে স্থান পায়নি।
অধিকার খর্বের অভিযোগে মাহবুব তালুকদার বলেন, নির্বাচন কমিশন সভায় আমার উত্থাপিত বক্তব্য যদি কার্য বিবরণীতে অন্তর্ভুক্ত না করা হয়, তাহলে কমিশন সভায় আমার উপস্থিতির কোন আবশ্যকতা থাকে না। এ ঘটনায় নির্বাচন কমিশনে একটি খারাপ দৃষ্টান্ত স্থাপিত হয়েছে।
চিঠিতে মাহবুব তালুকদার লিখেছেন, গত ২১ জুলাই তিনি নির্বাচন কমিশনের ৫০তম সভায় নারায়ণগঞ্জের কাঞ্চন পৌরসভার শান্তিপ্রিয় জনগণের নামে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনের প্রতি কমিশনের দৃষ্টি আকর্ষণ করেন। ওই নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়, সে সম্পর্কে তিনি বক্তব্য দেন। কিন্তু সভার কার্য বিবরণীর খসরায় সে বক্তব্য না থাকায় তিনি তা কার্য বিবরণীভুক্ত করে পূনরায় পেশ করতে নথিটি সচিবের কাছে ফেরত পাঠান। কিন্তু সচিব তার কাছে পূনরায় নথি পেশ না করে প্রধান নির্বাচন কমিশনারের কাছ থেকে কার্য বিবরণীটি অনুমোদন করিয়ে নেন।
এ বিষয়ে ইসি সচিবালয়ের সচিব মো. আলমগীর বলেন, যা হয়েছে তা কমিশনের সিদ্ধান্তেই হয়েছে। সিইসি দেশের বাইরে থেকে ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
(সূত্র দৈনিক প্রথম আলো )

0