খাদ্যে ভেজাল রোধে চাই দক্ষ কেমিষ্ট: ফরিদ আহম্মেদ বাধন

0

লাইভ নারায়ণগঞ্জ: নিরাপদ খাদ্য আন্দোলন বাংলাদেশ-এর আহ্বায়ক ফরিদ আহম্মেদ বাধন বলেছেন,দেশে অসাধু ব্যবসায়ীরা যেভাবে খাদ্যে ভেজাল করছে, অচিরেই দেশে মহামারির আকার ধারণ করবে। যদি খাদ্যে ভেজাল রোধ করা না হয় তাহলে এই দেশ প্রতিবন্ধীর দেশে পরিণত হবে।

সোমবার (৮ এপ্রিল) সকাল ১১টায় পঞ্চবটি বাসস্ট্যান্ডে ‘নিরাপদ খাদ্য আন্দোলন বাংলাদেশ’ মানববন্ধনে তিনি এসব কথা বলেন। সংগঠনের আহ্বায়ক ফরিদ আহম্মেদ বাধনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফতুল্লা মডেল প্রেস ক্লাবের সভাপতি আনিসুজ্জামান অনু, ফতুল্লা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহিম,কবি আল মনির, সাংবাদিক জাহাঙ্গীর হোসেন,সাংবাদিক এবাদুল্লাহ, সাংবাদিক জনি,সাংবাদিক রাসেল আহম্মেদ, অবলম্বন সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক অলিউল্লাহ খোকন মাষ্টার, পল্লী চিকিৎসক নেতা ডা.মোক্তার হোসেন, ডা.মোহাম্মদ স্বপন,নাহিদ আহম্মেদ। আরও উপস্থিত ছিলেন সামসুল হক ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক মাহমুদুল হক অপু, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের নেতা ফারুক আহম্মেদ,মো.শামসুল,সেলিম মিয়া, ওসমান গনি,মো.সেলিম প্রমুখ, বেকারী মালিক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন, সাংবাদিক মোখলেছুর রহমান তোতা।

বাধন বলেন, মানুষকে পরিকল্পিকভাবে একটি চক্র খাদ্যে রাসায়নিক দ্রব্য মিশিয়ে হত্যা করছে। যাদের উপর দায়িত্ব রাসায়নিক দ্রব্য মুক্ত করা তাদের আরো গতিশীল হওয়া দরকার। যতোই ধীর গতিতে সরকার খাদ্যে ভেজাল রোধে কাজ শুরু করবে ততোই এদেশের মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে। তাই দ্রুত থেকে দ্রুত খাদ্যে ভেজাল রোধে সরকারকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। এছাড়াও জনগণকে নিরাপদ খাদ্যের ব্যাপারে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, খাদ্যে ভেজাল রোধে ভ্রাম্যমান আদালতের সাথে একজন দক্ষ ক্যামিষ্ট এবং রাসায়নিক দ্রব্য পরীক্ষার যন্ত্রপাতি নিশ্চিত করা না গেলে খাদ্য নিরাপদ করা সম্ভব নয়। শিশু খাদ্য থেকে সমস্ত খাবারে ফরমালিন,কার্ডাইড নির্মূলে ঐক্যবদ্ধভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।

ফতুল্লা মডেল প্রেস ক্লাবের সভাপতি আনিচ্ছুজ্জামান অনু বক্তব্যে বলেন, খাদ্যকে বিষ তথা ক্যামিক্যাল মুক্ত করা এখন সময়ের দাবী। এই দাবীকে বাস্তবে রুপ দিতে হলে সরকারের পাশপাশি জনগনকেও সচেতন হতে হবে।

0