‘গরীবের ডাক্তার’ বাবুরাইলের মোসাদ্দেক

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: যখন বিনা চিকিৎসায় রোগীর মৃত্যু হওয়াটাই হয়ে উঠেছে স্বাভাবিক, তখন মানবতার ডাকে সাড়া দিয়ে নিজ এলাকার মানুষকে পরম যত্নে সেবা দিয়ে যাচ্ছেন এক প্রবীন চিকিৎসক। শুধু চিকিৎসাই নয়, কখনওবা ফ্রি’তে দিচ্ছে গুরুত্বপূর্ণ ঔষধও। আবার সেবা নিতে আসা অনেক অসহায়, দিন-মজুর, খেঁটে খাওয়া পরিবারের হাতে তুলে দিচ্ছেন নগদ টাকাসহ খাদ্যসামগ্রীও।

এমনটা যে করে, তাকে কি সহজে কেউ ভুলে, না ছাড়ে!, তাই তো এলাকায় সবার প্রিয় ‘সে’। তাকে ডাকেন সবাই ‘গরীবের ডাক্তার’ বলে।

বলছি, চিকিৎসক শরীফ মোহাম্মদ মোসাদ্দেক এর কথা। নগরীর ১নং বাবুরাইল এর শেষ মাথায় আমবাগানে তার নিবাস ‘ডাক্তার বাড়ি’। ভালোবাসা আর সম্মানে ‘গরীবের ডাক্তার’ হিসেবে বেশ পরিচিত। ১৯৭৯ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন। এরপর নিজ এলাকার এসে মানুষের সেবা দিয়ে পার করে দিয়েছেন জীবনের দীর্ঘ বছর।

করোনার মহামারিতেও সামাজিক দূরত্ব বজায় রেখে ‘গরীবের এই ডাক্তার’ প্রতিদিনই (শুক্রবার ব্যতিত্ব) সকাল ৮টা থেকে দুপুর ১২টা অবধি ঠান্ডা, জ্বর, কাশির মতো ছোট ছোট রোগে আক্রান্তদের চিকিৎসা করাচ্ছে। আবার শিশুদের খাৎনার কাজটি সেরে দিচ্ছেন তিনি।

আমবাগানের বাসিন্দা আমাদের প্রতিনিধি সাংবাদিক আলী হোসেন টিটু বলেন, আমি ছোট বেলা থেকেই দেখছি ডা. শরীফ মোহাম্মদ মোসাদ্দেক খুবই অল্প টাকাতে চিকিৎসা দিয়ে যাচ্ছে। অনেক সময় বিনা পারিশ্রমিকে চিকিৎসা দেওয়ার পাশাপাশি ফ্রিতে ঔষধও দেন।

তার এই কর্মকান্ডের কারণ জানতে চাইলে ডাক্তার শরীফ মোহাম্মদ মোসাদ্দেক সাদামাটা ভাবেই বলে ফেললেন, আমি চিকিৎসা দিতে জানি বলেই সেবা দিয়ে চলেছি। কে অর্থ দিবে, কে দিবে না; এ গুলো লক্ষ করিনি। আর এটা আগামীতেও করে যাবো।

বর্তমান সংকটের এ দুঃসময়ে জীবনের ঝুঁকি নিয়ে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাওয়া বরেণ্য এ চিকিৎসক মানবতার অনুপ্রেরণা।

0