গার্মেন্টস শ্রমিকদের জন্যে বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে মানববন্ধন

0

লাইভ নারায়ণগঞ্জ: গার্মেন্টস শ্রমিকদের আবাসন, জীবনমান উন্নয়নের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুন) বিকাল ৫ টায় মাসদাইর চৌধুরী কমপ্লেক্স এর সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার উদ্যোগে এর আয়োজন করা হয়।

সোমবার প্রেরিত এক বার্তায় এ তথ্য জানানো হয়। বার্তায় আরও জানানো হয়, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার সভাপতি সাইফুল ইসলাম শরীফের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, গাবতলী-পুলিশ লাইন শাখার সাধারণ সম্পাদক হাসনাত কবীর, সহ-সভাপতি মোফাজ্জল হোসেন, সহ-সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার ২০১৯-২০ সালের ৫,২৩,১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। দেশের মোট জনসংখ্যার ৬ কোটি ৩৫ লক্ষ শ্রমিক। কিন্তু বাজেট প্রণয়নে সেই শ্রমিক প্রতিনিধির কোন মতামত গ্রহণ করা হয়নি। বাংলাদেশের রপ্তানী আয়ের ৮৩ শতাংশের বেশি আসে গার্মেন্টস শিল্প থেকে। আর এই গার্মেন্টস শিল্পের মূল ভিত্তি হচ্ছে শ্রমিক। অথচ এই শ্রমিকদের নেই কোন স্বাস্থ্য সম্মত মাথা গোজার ঠাঁই। প্রাপ্ত মজুরি দিয়ে পারেনা পরিবারের জন্য পুষ্টিকর খাবারের সংস্থান নিশ্চিত করতে। অসুস্থ শ্রমিকের নেই সুচিকিৎসার সুযোগ। নি¤œ মজুরির বিনিময়ে কাজ করেও ৪০ লক্ষাধিক গার্মেন্টস শ্রমিক তাদের জীবনযাপন প্রক্রিয়ায় দেশের অর্থনীতিতে বছরে লক্ষাধিক কোটি টাকার সঞ্চালনা নিশ্চিত করে। কিন্তু জাতীয় বাজেটে দেশের বৈদেশিক মুদ্রার অন্যতম প্রধান যোগানদার, সেই গার্মেন্টস শ্রমিকদের জীবনমান উন্নয়নের জন্য বিশেষ কোন বরাদ্দ নাই।

নেতৃবৃন্দ বলেন, প্রস্তাবিত বাজেটে পোশাক রপ্তানিতে ২,৮২৫ কোটি টাকা বাড়িয়ে ৫,১০১ কোটি টাকা প্রণোদনা প্রস্তাব করা হয়েছে। এ টাকা পোশাক মালিকরা পাবে। কিন্তু যাদের শ্রমে-ঘামে উৎপাদন সেই শ্রমিকের জন্য কোন প্রণোদনা বাজেটে কই? প্রকৃতার্থে রাষ্ট্রীয় এই প্রণোদনার ন্যায্য প্রাপক শ্রমিকরা হলেও জনগনের টাকায় মালিকদের পকেট ভরার ব্যবস্থা হচ্ছে। উৎপাদনের কারিগরদের খাদ্য নিরাপত্তা না থাকলেও অনুৎপাদনশীল খাতের আর্মি-বিজিবি-পুলিশের জন্য নামমাত্র মূল্যে রেশনিং এর ব্যবস্থা করা হয়।

নেতৃবৃন্দ বাজেটে গার্মেন্টস শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দের দাবি জানিয়ে বলেন, দেশীয় বাজারের বিস্তৃতি, শিল্পের বিকাশ, উৎপাদনের প্রবৃদ্ধি আর শ্রম যোগানের ধারাবাহিকতা নিশ্চিত করতে হলেও শ্রমিকদের জীবনমানের উন্নয়ন বিশেষত স্বাস্থ্যকর বাসস্থান, ন্যায্যমূল্যে পুষ্টিকর খাবার এবং অসুস্থতায় সুচিকিৎসা নিশ্চিত করার উদ্যোগ জরুরি।

৬৯
0