`গ্যাসের দাম পড়বে ১০ মার্কিন ডলার’

0

সিটি করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ:
বিদেশী কোম্পানীকে গ্যাস রপ্তানির সুযোগ দিয়ে গভীর সমুদ্রের প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট(পিএসসি)-২০১৯ চুক্তি বাতিলের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি নারায়ণজঞ্জ জেলা শাখা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে নগরের ডিআইটি বাণিজ্যিক এলাকায় আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা আহ্বায়ক রফিউর রাব্বির সভাপতিত্তে সমাবেশে বক্তব্য রাখেন কমিউনিস্ট পার্টি জেলার সভাপতি হাফিজুল ইসলাম, বাসদের জেলার সমন্বয়ক নিখিল দাস, ওয়ার্কাস পার্টির সভাপতি হাফিজুর রহমান, গণসংহতি আন্দোলনের জেলার সমন্বয়ক তরিকুল সুজন, বিপ্লবী ওয়াকার্স পার্টির উপদেষ্টা মন্ডলীর সদস্য মোশারফ হোসেন নান্নু, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল প্রমুখ।

রফিউর রাব্বি বলেন, দেশের জ্বালানী সম্পদ নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন সরকার বিদেশী বিভিন্ন কোম্পানীর সাথে জাতীয় স্বার্থ বিরোধী বিভিন্ন চুক্তি করেছে, আইন প্রনয়ণ করেছে। মূলত লুটপাটের প্রক্রিয়াকে অব্যাহত রাখা ও ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্যই সরকারগুলো বার বার এসব চুক্তি ও আইন করেছে। সম্প্রতি বিদেশী কোম্পানীকে গ্যাস রপ্তানির সুযোগ দিয়ে গভীর সমুদ্রের প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি)-২০১৯ সম্পন্ন করেছে সরকার। এর ফলে বিদেশী কোম্পানী আমাদের উত্তোলিত গ্যাস বিদেশে রপ্তানী করতে পারবে, আবার আমাদের গ্যাস বিদেশী কোম্পানীর কাছ থেকে উচ্চ মূল্যে আমাদেরকেই কিনতে হবে। যে দামে কিনতে হবে তা আগের দামের চেয়ে বাড়িয়ে ৭ দশমিক ২৫ মার্কিন ডলার করা হয়েছে। অন্যদিকে তাদেরকে আবার ট্যাক্স মওকুফের সুবিধা দেয়া হয়েছে। যার ফলে আমাদের কেনা গ্যাসের দাম পড়বে ১০ মার্কিন ডলার। সরকার এক দিকে গ্যাসের সংকট দেখিয়ে বিদেশ থেকে উচ্চ মূল্যে গ্যাস (এলএনজি) আমদানী করছে, আবার নিজেদের গ্যাস বিদেশী কোম্পানীর কাছে যেন-তেন ভাবে পানির দামে তুলে দেয়ার চুক্তি করছে। এ সবই করা হচ্ছে কমিশনভোগী দেশী-বিদেশী লুটেরা ও বহুজাতিক কোম্পানীর স্বার্থ রক্ষা করার জন্য।

অন্যান্য বক্তারা বলেন, বেশি দামে গ্যাস কিনে কম দামে গ্যাস বিক্রির সিদ্ধান্ত মানি না। সরকারের এ গণবিরোধী গ্যাস রপ্তানি চুক্তি পিএসসি-২০১৯ বাতিলের দাবি জানান তারা।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

0