ঘরের বাইরে ‘কানে ধরে উঠবস’, ভাইরাল হচ্ছে ছবি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বাইরে বের হলেই কানে ধরে উঠা-বসা করতে হচ্ছে নানা কারণে। এমন ঘটনা অন্য জেলায় আগে ঘটলেও এবার নারায়ণগঞ্জে গত দুদিনে এ দৃশ্যের দেখা মিলেছে। আর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও ওইসব ছবি ভাইরাল হচ্ছে। নারায়ণগঞ্জ ইতোমধ্যেই লকডাউন, এমন পরিস্থিতিতে অনেক বিধিনিষেধ ঘোষনার পরও কেউ কেউ মানছেন না। ঘাম ঝরাতে হচ্ছে প্রশাসনকে। আর তাই, বুধবার থেকে এ পর্যন্ত আইনশৃংখলা বাহিনীর হাতে বেশ কিছু কারণে পৃথক পৃথক স্থানে কান ধরে উঠ-বস করতে হয়েছে কয়েকজনকেই।

সর্বত্র করোনা ভাইরাস আতঙ্ক বিরাজ করছে। সরকারের নির্দেশনা সবাইকে বাসায় থাকার। রয়েছে যানবাহন চলাচল বন্ধ। এমনকি নিত্যপণ্য ছাড়া সব ধরণের দোকানপাট বন্ধ রয়েছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে কঠিন ভাবে নিষেধ করা হয়েছে।

তবু এ নির্দেশ উপেক্ষা করে যারা ঘর থেকে অযথা বের হচ্ছেন, অকারণে বাইরে ঘোরাঘুরি করছেন, তাদেরকে শাস্তির আওতায় আনছেন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। রাস্তায় অকারণে ঘোরাঘুরি করতে দেখলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সদুত্তর না পাওয়া গেলেই দেওয়া হচ্ছে ‘কানে ধরে উঠবস’ শাস্তি। কেউ কান ধরে উঠ-বস করছে প্রকাশ্যে ধূমপান করায়, কেউবা মাস্ক ব্যবহার না করায়।

বুধবার (২৫মার্চ) চাষাঢ়া রাস্তার পাশে প্রকাশ্যেই ধূমপান করছিল দুই যুবক। অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধে নগরীর রাস্তা এবং যানবাহনগুলোতে স্প্রের কাজে ব্যস্ত ছিলো র‌্যাব- ১১র টিম। এমন অবস্থায় র‌্যাব তাদের দাঁড় করিয়ে প্রকাশ্যে ধূমপানের বিষয়ে জানতে চায়। ধুমপায়ীরা কোন সদুত্তর দিতে না পারায় শাস্তি হিসেবে তাদের প্রায় দশবার ‘কানে ধরে উঠবস’ করানো হয়।

বৃহস্পতিবার (২৬ মার্চ) ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে চানমারি এলাকায় চলাচলরতের থামিয়ে মাস্ক পরিহিত কিনা চেক করছিলেন পুলিশ। মাস্ক না পরে চলাচলের শাস্তি হিসেবে প্রায় ১০-১২জনকে কান ধরে উঠ-বসের শাস্তি দেয় নারায়ণগঞ্জ জেলা পুলিশ।

ঘটনা গুলোর পর মূর্হুতেই ছবি চলে যায় স্যোশাল মিডিয়াতে। ভাইরাল হতে থাকে। চলছে নানা মন্তব্য। সংশ্লিষ্ট্যদের মতামত, আইন মানুন। আপনার, আপনার পরিবারের জন্য ঘরে থাকুন। করোনা মোকাবেলায় সমাজ, রাস্ট্রকে সহায়তা করুন। অহেতুক বাইরে বেড় হবেন না। কখন কোথায় কান ধরে উঠ-বস করবেন, আর সেই ছবি ভাইরাল হবে। তাই, সাবধান।

0