ঘর বন্ধ করে মারবে আর নারীরা সহ্য করবে, সেই দিন নাই: মেয়র আইভী

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আন্ত্রর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্র্যাকের সহোযগিতায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।


সোমবার ( ৮ মার্চ ) বিকেলে নগরীর আলী আহাম্মদ চুনকা পাঠাগারে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

এ সময় ভায় উপস্থিত নারীদের সাথে বিভিন্ন আলাপ আলোচনা করেন মেয়র আইভী। এছারা সেখানে আগত নারীরা তাদের বিভিন্ন ধরনের কথা মেয়র আইভীর কাছে তুলে ধরেন।

অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, আজ থেকে ১২ বছর আগের সময়টা দেখলেও বুঝা যায় নারীরা তাদের সঠিক অধিকারটা পেতো না। এই বিশ্ব নারী দিবসকে বাংলাদেশে আরও ভালো ভাবে তুলে ধরেছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন কিন্তু আর আগের মতো সময় নাই যে আমাদের ঘর বন্ধ করে মারবে আর আমরা মার সহ্য করে নিবো। আমরা এখন সমান তালে নিজেদের অধিকার আদায়ের জন্য এগিয়ে যেতে পারি। নারীদের জিবনটা দেখলে দেখা যাবে আমরা নারী রা কখনো বাবা-মার ছত্র-ছায়ায় কখনো স্বামীর ছত্র-ছায়ায় বা কখনো সন্তানের ছত্র-ছায়ায় থাকতে হয়। মাঝে মাঝে এমন হয় যে কেউ তার সন্তানকে কোলে পিঠে করে মানুষ করলো আরসে বড় হয়ে তার মা-বাবাকে ফেলে বিদেশ চলে যায় বা দেশে থাকলেও মাকে সঙ্গে রাখে না। তাই আমাদের নিজেদের স্বাবলম্বী হতে হবে আমাদের নিজেদের শিক্ষিত হতে হবে। লেখা-পড়া শিখে আমদের নিজেদের চাকরির ব্যবস্থা করতে হবে নিজেদের ব্যবসা করতে হবে। এর ফলে আমাদের অনেক দুঃখ কষ্ট যন্ত্রনা কমে আসবে।

তিনি আরও বলেন, আমাদের আর ঘরথেকে বের হওয়ার ভয় পেতে হবে না, বৃদ্ধাশ্রমে থাকতে হবে না। তাছারা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী আইন করে দিয়েছেন কোন বাবা-মাকে ঘর থেকে বের করে দেয়া যাবে না। আমাদের প্রধানমন্ত্রীর কারনে আজ দেশের বিভিন্ন সেক্টরে নারীদের গুরত্বপুর্ন অবস্থানে রাখা হয়েছে। পাইলট থেকে শুরু করে অনেক যায়গায় আজ নারীরা গুরুত্বপুর্ন ভুমিকা রাখছে। তাই আমাদের না থেমে এগিয়ে যেতে হবে। ভয় পেলে চলবে না ‘ভয় পেলাম তো মরে গেলাম’। আমাদের মনে রাখতে হবে যে পেশাই আমরা গ্রহন করি না কেন সত পথে থাকাটা জরুরি। কোন রকমের শুদ-ঘুষ আমরা গ্রহন করবো না।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সিইও আবুল আমিন, এনসিসি ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আসিত বরন বিশ্বাস, এনসিসি ১৮নং ওয়ার্ড কাউন্সিলর মো. কবির হোসেনসহ আরো অনেকে।

অনুষ্ঠান শেষে মেয়র নারীদের মাঝে পুরস্কার তুলে দেন। প্রতিযগিতাটা ছিলো আন্ত্রর্জাতিক নারী দিবস উপলক্ষে ১ হাজার শব্দের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে একটি রচনা লেখার।

0