জাটকা ও মা ইলিশ ধরা বন্ধে দিনব্যাপি মনিটরিং চলবে: তাছলিমা নেছা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে জেলা ও উপজেলার সকল মৎস কর্মকর্তাদের সাথে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা। এছাড়াও আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলার মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক তানমী শাহরীন, সহকারী পরিচালক মো. শওকত আলী, নারায়ণগঞ্জ সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. শাহরিয়ার সালমা সহ আরো অনেক কর্মকর্তাবৃন্দ।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা বলেন, জাটকা ও মা ইলিশ যেন ধরতে ও বিক্রি করতে না পারে সে জন্য প্রয়োজন হলে আমরা দিন ব্যাপী মনিটরিং কার্যক্রম পরিচালনা করবো। এছাড়া বিশেষ করে মাস ও ফলে যেন ফরমালিন যুক্ত বিষাক্ত জিনিস ব্যবহার করতে না পারে যে বিষয় গুলোতে বিশেষ নজরদারী রাখতে হবে। কোন রকমের অনৈতিক বিষয় যদি আপনাদের চোখে পড়ে তাহলে আমাদের জানাবেন। আমরা সাথে সাথেই ব্যবস্থা নেবো।

জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরী বলেন, জাটকা ও মা ইলিশ রক্ষার্থে কোথাও কারেন্ট জাল উৎপাদন, বিক্রি ও এর ব্যবহার সরকার একেবারে বন্ধ করে দিয়েছে। দূষিত জেলাগুলোর মধ্যে নারায়ণগঞ্জ একটি। নারায়ণগঞ্জের পরিবেশ দূষণ এতোটাই ভয়াবহ রুপ ধারণ করেছে যে সেটা মাছের জন্য বিষাক্তকর। কিছু দিন পরে মাছও থাকবে না আর গাছও টিকবেনা। যদি পরিবেশ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর ও আইনি অধিদপ্তর গুলো ব্যবস্থা নেয় তাহলে এ মৎস জগতের সাথে সাথে পরিবেশ জগতেরও উজ্জল ভবিষ্যৎ নির্ধারণ হবে।

প্রসঙ্গত, সভায় মিডিয়ার সাংবাদিকদের সামনে মৎস অধিদপ্তরের জেলা-উপজেলাসমূহ কর্তৃক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ণ, লক্ষ্যমাত্র ও পরিকল্পনা সমূহ তুলে ধরা হয়।

0