জাতীয় বাজেট নিয়ে নানা দাবিতে নগরী‌তে মানববন্ধন

0

লাইভ নারায়ণগঞ্জ: স্বাস্থ্য ও গবেষণা খাতে পর্যাপ্ত বরাদ্দ এবং জাতীয় বাজেটের শতকরা ২৫ভাগ শিক্ষাখাতে বরাদ্দের দাবিতে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ জেলা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

৬জুন (শনিবার) বিকেলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার অর্থ সম্পাদক মুন্নি আক্তার, নারায়ণগঞ্জ কলেজের আহ্বায়ক রায়হান শরীফ, ফতুল্লা থানার সংগঠক ফয়সাল আহমেদ রাতুল।

মানববন্ধনে সুলতানা আক্তার বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশের চিকিৎসার দৈন্য দশা প্রকাশ্যে এসেছে। সরকারি হাসপাতালগুলো যেমন জরাজীর্ণ অবস্থা তেমনি বেসরকারি চিকিৎসাকেন্দ্রগুলো ঠুটো জগন্নাথের মতো দাঁড়িয়ে আছে। কোথাও চিকিৎসা নেই। চিকিৎসাখাতে জিডিপির ১ শতাংশেরও কম বরাদ্দ করা হয়, যেটা একেবারেই অপ্রতুল। সামরিক খাতসহ অনুৎপাদনশীল খাতগুলো কমিয়ে চিকিৎসা ও গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ প্রয়োজন যেটা আজকে প্রমানিত।

নেতৃবৃন্দ বলেন, করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রমে ব্যাপক ব্যত্যয় ঘটে। কখন শিক্ষা প্রতিষ্ঠান চালু হবে সেটা নিশ্চিত করে বলা যাবে না। ফলে করোনা পরবর্তীতে শিক্ষা কার্যক্রমকে গতিশীল করতে হলে ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ করতে হবে। বর্তমান শিক্ষার প্রধানধারা হয়েছে বেসরকারিধারা। অর্থাৎ জনগণের শিক্ষার দায়িত্ব সরকার দিন দিন কমিয়ে দিয়ে বাণিজ্যিক খাতে ছেড়ে দিচ্ছে। যেটা আমাদের শিক্ষার নিম্নমানের প্রধান কারণ।

নেতৃবৃন্দ আসন্ন বাজেটে শিক্ষা, গবেষণা ও চিকিৎসাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বরাদ্দ দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

এলএন/এইচএস/০৬০৬-১২

0