জাহাজ চাপায় নিহত ২ শ্রমিকের লাশ উদ্ধার

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সদ্যনির্মিত জাহাজ পানিতে ভাসানোর সময় চাপা পরে নিখোঁজ হওয়া দুই শ্রমিকের লাশ উদ্ধার হয়েছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) দুপুর পৌনে ২টার দিকে বন্দ‌রের বিবিজোড়া এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে লাশ দু’টিকে উদ্ধার করা হয়।

এর আগে, বৃহস্পতিবার রাত বারোটায় ডুবুরিদল একজনের মরদেহের সন্ধান পে‌য়ে‌ছিল। পরে প্রায় ১৪ ঘন্টা চেষ্টার পর বালু সরিয়ে লাশ উদ্ধার করতে সক্ষম হয় ফায়ার সার্ভিস।

নিহতরা হলেন- মেঘনার ঝাউচর এলাকার গিয়াসউদ্দিনের ছেলে ইয়া রাসুল (৩২) ও একই এলাকার রাসেল (৩২)।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার বিকাল সাড়ে ৪টার সময় লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ‘দুজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। স্বজনদের কাছে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা ও লাশ বহনকারী গাড়ি দেওয়া হয়েছে। এখন গ্রামের বাড়িতে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে রওনা দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।’

স্থানীয়রা জানান, গত ২৩ জানুয়ারি সন্ধ্যার একটু আগে স্নেহা শীপইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামে একটি বেসরকারি ডকইয়ার্ডে স্লিপওয়ে দিয়ে পানিতে ভাসানোর সময় চ্যানেল লাইনচ্যুত হয়ে বালুতে আটকে যায়। পরে রাসেল ও ইয়া রাসুলসহ ছয় শ্রমিক বালু অপসারণের জন্য জাহাজের তলদেশে যায়। এসময় হুইল ওয়্যারের তার ছিড়ে গেলে জাহাজটি বসে যায় এবং রাসেল ও রাসুলসহ ৬ শ্রমিক জাহাজের নিচে চাপা পড়েন। চার শ্রমিককে আহত অবস্থায় উদ্ধার করা হলেও রাসেল ও রাসুলকে উদ্ধার করা সম্ভব হয়নি। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট উদ্ধার অভিযান চালিয়ে রাত ১২টার পর একটি লাশ জাহাজের নিচে বালু চাপা পড়া অবস্থায় সনাক্ত করেন। অন্যটি পাশেই আছে; ধারণা করা হয়। পরে অবস্থায় সনাক্তের ১৪ ঘন্টা পর দুপুর পৌনে ২ টায় বালু সরিয়ে শ্রমিকদের লাশ উদ্ধার করে।

ফায়ার সার্ভিস কর্মকর্তা আব্দুল্লাহ আরেফিন বলেন, জাহাজটি ১৪‘শ টন ওজনের বেশি হওয়াতে বালু সরিয়ে শ্রমিকদের লাশ উদ্ধার করা হয়েছে।

0