ডেঙ্গু প্রতিরোধে গিয়াস উদ্দিন মডেল কলেজে আলোচনা ও লিফলেট বিতরণ

0

সিদ্ধিরগঞ্জ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে সিদ্ধিরগঞ্জের গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের উদ্যোগে আলোচনা সভা ও লিফলেট বিতরণ কর্মসূচী পালন করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) বেলা ১১টায় গিয়াস উদ্দিন ইসলামিক মডেল কলেজ অডিটরিয়ামে শিক্ষার্থীদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধে করণীয় আলোচনা শেষে বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের নিয়ে জনসচেতনতায় লিফলেট বিতরণ করেন গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের প্রতিষ্ঠাতা, অধ্যক্ষ ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াস উদ্দিন।
এর আগে ভোটের মাধ্যমে শ্রেণীভিত্তিক নির্বাচীত ক্যাপ্টেনদের শপথ বাক্য পাঠ করান তিনি।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, আজকের এই দিনটি আমাদের কাছে স্বরণীয় হয়ে থাকবে। কলেজ প্রতিষ্ঠিত হওয়ার পর এই প্রথম শ্রেণীভিত্তিক ক্যাপ্টিনদের আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেছে। আগামী দিনেও এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।
শ্রেণীভিত্তিক নির্বাচিত ক্যাপ্টেনদের শপথ গ্রহণের এই সিস্টেম চালু করার কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম গণতন্ত্রকে প্রতিষ্ঠার জন্য। স্বাধীনতার পর সেই গণতন্ত্র প্রতিষ্ঠিতও হয়েছিল। কিন্তু অল্প সময়ের মধ্যে সেই গণতন্ত্র এখন নষ্ট হওয়ার পথে। তাই আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের আজকের এই নির্বাচীত শ্রেণীভিত্তিক ক্যাপ্টেনদের শপথ গ্রহণ কার্যক্রম সমগ্র দেশের জন্য একটা উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই।
নির্বাচীত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, সহপাঠিরা তোমাদের নির্বাচীত করেছে তাদের কল্যাণের জন্য। মনে রাখতে হবে এটা তোমাদের জন্য যেমন সৌভাগ্যের, তেমনি সহপাঠিদের কল্যাণে নিষ্ঠার সাথে কাজ করবে। যারা দেশ পরিচালনা করে, দেশের মানুষ তাদের কাছ থেকে অনেক কিছু আশা করে। কিন্তু তারা মানুষের সেই আশা ভঙ্গ করে। আমরা যারা রাজনীতি করি, আমাদের স্বার্থপরতাই আমাদের লাজ-লজ্জা সব ধুয়ে খেয়ে ফেলেছে। গণতন্ত্র সম্পর্কে যে ধারনা ছিল স্বচ্ছ ও সুন্দর তা নস্যাৎ হয়েছে। আমরা চাই গণতন্ত্রের এই দৈন্যদশা দূর করে অপরাজনীতিকদের চোখে আঙ্গুল দিয়ে শেখাতে, যে তারা সঠিক পথে নেই।
এছাড়া গিয়াস উদ্দিন ডেঙ্গু সচেতনতায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ডেঙ্গুর মহামারিতে মানুষ চিকিৎসার জন্য হাসপাতাগুলোতে ভর্তি হচ্ছে। সেখানে জায়গা হচ্ছেনা। এসময় আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বসে থাকতে পারেনা। মানুষের দোরগোড়ায় পৌছাতে হবে, মানুষকে সচেতন করতে হবে।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গিয়াস উদ্দিন ইসলামীক মডেল কলেজের উপাধ্যক্ষ মীর মোঃ মোসাদ্দেক হোসেন, গিয়াস উদ্দিন ইসলামিক মডেল স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান, দৈনিক অগ্রবাণীর সম্পাদক স্বপণ চৌধুরী, শিশির ঘোষ অমর, কলেজের প্রভাষক আবু তাহের, মনিরুল ইসলাম, সাইদুর রহমান শুভ, এবাদুল হক, আবু তালেব, কামরুজ্জামান, রাজিব আহমেদ, আনিছুর রহমান শাকিল সহ অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

0