তথ্যমন্ত্রী হাসান মাহমুদের জন্মদিনে লাইভ নারাণয়গঞ্জের শুভেচ্ছা

0

লাইভ নারায়ণগঞ্জ: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি’র ৫৬তম শুভ জন্মদিন আজ।

ড. হাছান মাহমুদ ১৯৬৩ সালের আজকের এইদিনে জন্মগ্রহণ করেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায়।

লাইভ নারায়ণগঞ্জের পক্ষ থেকে তথ্যমন্ত্রীকে জন্মদিনেন প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ।

চট্টগ্রাম- ৭ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন হাসান মাহমুদ। তার আসন থেকে তিনি টানা তিন বার সাংসদ হওয়ার সম্মান অর্জন করেছেন। এর আগেও তিনি মন্ত্রী হিসেবে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে আগস্ট ২০০৯-জানুয়ারী ২০১৪ দায়িত্ব পালন করেন।

মাননীয় মন্ত্রী ১৯৮৮ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর শেষ করেন। এরপর ২০০১ সালে বেলজিয়ামের লিম্বুর্গ বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ রসায়ন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে বেলজিয়ামের ইউরোপীয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিস এ অধ্যাপনা করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের এ প্রাক্তন শিক্ষক হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েও বক্তব্যের জন্য আমন্ত্রণ পেয়েছেন।

ড. হাছান মাহমুদ স্কুল জীবনেই ১৯৭৭ সালে চট্টগ্রাম শহরের জামালখান ওয়ার্ড ছাত্রলীগের সাথে যুক্ত হন, শুরু হয় ছাত্রলীগের সাথে পথচলা।পরে তিনি ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের রাজনৈতিক জীবনে তিনি বারবার মৌলবাদী অপশক্তি ও স্বাধীনতা বিরোধীদের দ্বারা নির্যাতনের শিকার হয়েছেন,এমনকি কয়েকবার তার প্রাণনাশেরও চেষ্টা করা হয়েছিল। কিন্তু কোন রক্তচক্ষু হাছান মাহমুদকে তার সংগ্রামের পথ থেকে পিছু হটাতে পারেনি। ড. হাছান মাহমুদের মধ্যে রাজনৈতিক অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা এবং মেধার অপূর্ব সমন্বয় রয়েছে। তাঁর সফল নেতৃত্বের মাধ্যমে স্হানীয় ও জাতীয় পর্যায়ে এবং বিদেশেও তিনি রাজনৈতিক কর্মকান্ডে জড়িত ছিলেন।

ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক পরবর্তীতে সরকারের পরিবেশ মন্ত্রী এবং বর্তমানে জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দেশের পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু জনিত ঝুকি মোকাবেলায় অত্যন্ত সফলতার সাথে কাজ করে যাচ্ছেন। যা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসনীয় হয়েছে এবং হচ্ছে।

0