ত্বকী হত্যার ৮৭মাস, ৮জুন নিজগৃহে আলোকপ্রজ্বলন কর্মসূচি

0

লাইভ নারায়ণগঞ্জ: তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ৮৭মাস ও করোনায় মৃতদের স্মরণে আলোকপ্রজ্বলন কর্মসূচি গ্রহণ করেছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

৬জুন (শনিবার) সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও ত্বকীর বাবা রফিউর রাব্বির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সহ আমরা সমগ্র বিশ্বের মানুষ এখন ইতিহাসের ক্রান্তিকাল অতিক্রম করছি। সারাবিশ্ব আজ জীবন ও জীবিকার দ্বন্দে বিপর্যস্ত। প্রতিদিন অপ্রতিরোধ্য মহামারীতে হাজারো মানুষ আক্রান্ত হচ্ছে, মৃত্যুবরণ করছে। মানবসভ্যতার ইতিহাসে এ এক ভয়াবহ বিপর্যয়। ২০১৩ সালের ৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকীকে হত্যা করা হয়। এর দুইদিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদী থেকে আমরা তার লাশ উদ্ধার করি। এ হত্যার পর থেকে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট এর বিচারের দাবিতে প্রতিমাসের ৮ তারিখ আলোকপ্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে। সরকারের বৈষম্যমূলক বিচার ব্যবস্থার কারণে দীর্ঘ সাত বছরের অধিক সময় পার হলেও এ হত্যার বিচার হয়নি। হত্যার ৮৭ মাস পরে আমরা এমনি এক সময় অতিবাহিত করছি, যখন সকলেই প্রায় গৃহবন্দি। প্রত্যেককে স্ব-স্ব গৃহে অবস্থান করাটাই সময়ের জরুরী কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। এমনি বাস্তবতায় তানভীর মুহাম্মদ ত্বকী ও সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণকারী সকল নিহতদের স্মরণে আমরা আগামী ৮ জুন ২০২০ সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় একযোগে নিজ নিজ গৃহে/ অবস্থানে থেকে আলোকপ্রজ্বালন কর্মসূচি গ্রহণ করেছি। নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট সহ বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সমাজ কর্মীদের ঐ দিন সন্ধ্যা সাড়ে সাতটায় একযোগে যার যার অবস্থানে থেকে প্রদীপপ্রজ্বালনের মাধ্যমে কর্মসূচির সাথে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা বিশ্বাস করি অবশ্যই আমরা এ মহাবিপর্যয় থেকে মুক্তি পাবো, গৃহবন্দিদশা থেকে মুক্তি পাবো, আমাদের বিচার-ব্যবস্থা সহ সকল গণতান্ত্রিক কাঠামো মুক্তি পাবে।

এলএন/এইচএস/০৬০৬-০৭

0