ধর্ষককে পাঁচবার ফাঁসিতে ঝোলালেও ধর্ষণ বন্ধ হবে না: রফিউর রাব্বি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আইনমন্ত্রী বলছেন মৃত্যুদন্ড আইন করায় এখন আর ধর্ষণ হবে না। এইটি একটি রাজনৈতিক প্রতারণা। ধর্ষককে পাঁচবার মৃত্যুদন্ড দেয়া হলেও তাকে পাঁচবার ফাঁসিতে ঝোলালেও ধর্ষণ বন্ধ হবে না। যতদিন না আইনের সঠিক বাস্তবায়ন হবে, বিচারহীনতার এ তামাশা বন্ধ হবে বলে মন্তব্য করেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি।

শনিবার (১৭ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব প্রাঙ্গনে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির বিচারহীনতা ও অভ্যাহত ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরো বলেন, সারাদেশে অভ্যাহত প্রতিবাদের মুখে সরকার গত ১৩ অক্টোবর ধর্ষণের শাস্তি মৃত্যুদন্ড আইন প্রনয়ণ করেছে। আইন করলেই ধর্ষণ বন্ধ হবে না। ইতিপূর্বে ধর্ষণের কারণে সাতটি ধারায় মৃত্যুদন্ডে আইন ছিল, কিন্তু তা কখনো কার্যকর করা হয় নাই। আইনটি কার হাতে, কে এর প্রয়োগ করবে সেইটিই গুরুত্বপূর্ণ। ১৯৯৮ সালে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক
জসিম উদ্দিন মানিক ধর্ষণে সেঞ্চুরি করে আনুষ্ঠানিক ভাবে উৎসব করে ঘোষণা দিয়েছিল। সারাদেশে তখন প্রতিবাদের ঝড় উঠলেও মানিকের বিরুদ্ধে কোন আইনী ব্যবস্থা গ্রহণ করা হয় নাই। তাকে শুধু মাত্র বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছিল।

রফিউর রাব্বি বলেন, ধর্ষকের সাথেসাথে তাদের পেছনের রাজনৈতিক গডফাদারদের আইনের আওতায় আনতে হবে, থানায় মামলা নেয়ার সময় যে সমস্ত পুলিশ কর্মকর্তা মামলাকে দুর্বল করার জন্য ভূমিকা রাখেন তাদেরকেও আইনের আওতায় আনতে হবে, দ্রুতবিচার আদালতে মামলা নিস্পত্তি করতে হবে।

এসময় নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড. এবি সিদ্দিকের সভাপতিত্বে জহিরুল হক মিন্টুর পরিচালনায় উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, উদীচী’র জেলা সভাপতি জাহিদুল হক দীপু, জেলা সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ধীমান সাহা জুয়েল, সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, আমরা নারায়ণগঞ্জবাসীর সাধারণ সম্পাদক নাসির উদ্দিন মন্টু, সিপিবির জেলা সম্পাদক শিবনাথ চক্রবর্তী, বাসদের জেলা সংগঠক আবু নাইম খান বিপ্লব, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, ন্যাপের জেলা সম্পাদক এড. আওলাদ হোসেন, নাগরিক কমিটির অর্থ সম্পাদক আবদুল হাই, সদস্য এড. অজয় কিশোর মোদক, নূর হোসেন মোল্লা, লোকমান হোসেন, মরিয়ম কল্পনা ও সামাজিক সংগঠন সমমনার সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমেদ।

0