মুন্সিগঞ্জে নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ, এরপর না.গঞ্জের পালা

0

লাইভ নারায়ণগঞ্জ: বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের নিয়ন্ত্রনাধীন মুন্সীগঞ্জ জেলার মীরকাদিম পৌরসভা এলাকায় ধলেশ্বরী নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে। সোমবার (৮ এপ্রিল) দিনব্যাপী অভিযান চালিয়ে তিনটি রাইস মিল ও চারটি স’মিলসহ অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিষ্ট্রেট দীপ্তিময়ী জামান ও মোস্তাফিজুর রহমানের নের্তৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানে জব্দকৃত গাছ ও কাঠ নিলামে ৭ লাখ ৪৪ হাজার টাকায় বিক্রি করা হয়। এছাড়া পরিবেশ আইনে একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী, উপপরিচালক মোঃ শহীদুল্লাহ সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় বিআইডব্লিউটিএ’র জাহাজ অগ্রনী, একটি টাগবোট, একটি এক্সাভেটর (ভেকু), পুলিশ, নৌ পুলিশ, আনসারসহ বিপুল সংখ্যক উচ্ছেদকর্মী এ অভিযানে অংশ নেন।

বিআইড¦িলইটিএ’র নির্বাহী ম্যাজিষ্ট্রেট দীপ্তিময়ী জামান ও মোস্তাফিজুর রহমান জানান, দুইদিনব্যাপী অভিযানের প্রথম দিনে তিনটি রাইস মিলের আংশিকসহ অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। জব্দকৃত গাছ ও কাঠ নিলামে ৭ লাখ ৪৪ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। তিনি জানান, এছাড়াও পরিবেশ আইনে একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। হাইকোটের্র নির্দেশে নদী রক্ষায় অবৈধ দখলদারদের উচ্ছেদে অভিযান অব্যাহত থাকবে।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক গুলজার আলী জানান, অবৈধ দখলদারদের তালিকা অনুযায়ী উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। নদীর সীমানা পিলারের অভ্যন্তরে যেসব অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়েছে সেগুলো উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। তিনি আরো জানান, নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি পুনরায় যাতে কেউ দখল করতে না পারে সেজন্য নদীর দুই তীরে দখলমুক্ত সমস্ত এলাকা ওয়াকওয়ে নির্মানসহ বনায়ন করা হচ্ছে।

0