ধামগর ইউপি চেয়ারম্যানের সহ জেলার ৬টি ইটভাটার ৩৫ লাখ জরিমানা

0

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ৩ টি উপজেলায় ৬টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৩৫ লাখ টাকা জরিমানা ও  ভাটার চুল্লিসহ ইট তৈরীর কাচাঁমাল গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। ওই ৬টি অবৈধ ইটভাটার মধ্যে বন্দর ধামগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহম্মেদ এর মালিকানাধীন দুটি। এছাড়াও অপর ৪টি ইটভাটা আড়াইহাজার ও রূপগঞ্জ উপজেলায় দুটি করে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে জেলা পরিবেশ পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আবু হাসান নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মো.আব্দুল্লাহ আল মামুন ও কর্মকর্তাবৃন্দ, নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এবং জেলা পুলিশের সদস্যরা।ধামগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহম্মেদ জানান, কোনো একটা চক্র আমাকে ফাঁসানোর চেষ্টা করছে। এগুলো সবই ষড়যন্ত্র। কিন্তু এই ইট ভাটা দুটি অবৈধ কিনা জানতে চাইলে তিনি বলেন, এখানে আমার ইট ভাটা না, আরো যে কটা আছে সে গুলোও অবৈধ। ইট ভাটা সব গুলোই অবৈধ।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, সকাল ৮ থেকে বিকাল ৫ টা পর্যন্ত আমরা ৩টা উপজেলায় ৬টা ইটভাটায় অভিযান পরিচালনা করেছি। বন্দর, রূপগঞ্জ ও আড়াইহাজার । ৬টি ইটভাটায় মোট ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বন্দরে ২ টি ইটভার মধ্যে ১টি ভেঙ্গে দেয়া হয়েছে এবং অপরটিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আমরা ২ টি ইটভাটাই ভেঙ্গে দিতাম কিন্তু রাস্তা খারাপ হওয়ায় ভিতরে ঢুকতে পারি নাই।

তিনি আরো বলেন, আড়াইহাজারে ২ টি ইটভাটাতে ১০ লাখ করে জরিমানা করা হয়েছে। রূপগঞ্জে একই মালিকের ২ টি ইটভাটা হওয়ায়, তাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসব এলাকায় অবৈধভাবে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া  ইটভাটা তৈরী করে কৃষিজমির মাটি কেটে ইট তৈরী করায় তাদের জারিমানা করা হয়েছে। ভবিষ্যতে আরো কঠোর ব্যবস্থা  নেয়া হবে। আমাদের এই অভিযান অব্যহত থাকবে।

0