নগরীর ৩ স্থানে বসছে ‘বায়ু পর্যবেক্ষণ যন্ত্র’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: দেশের কোনো জেলা খাবারের জন্য, কোনোটা আবার সৌন্দর্য বা জলাভূমির জন্য বিখ্যাত হয়। অথচ, গত কয়েক বছর ধরেই প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জ আলোচিত বায়ুদূষণের জন্য। এ অবস্থায় নগরীর ৩ স্থানে বসানো হচ্ছে বায়ু পর্যবেক্ষণ যন্ত্র।

আগামী ৩ মাসের মধ্যে নগরীর চাষাঢ়া, ২নং রেল গেইট ও শেখ রাসেল পার্কে এই বায়ু পর্যবেক্ষণ যন্ত্রটি বসানো হবে। যার প্রতিবেদনের উপর ভিত্তি করেই নেওয়া হবে বায়ুর মান নিয়ন্ত্রণে প্রয়োজনিয় প্রদক্ষেপ।

৩ জানুয়ারি নারায়ণগঞ্জ নিয়ে পরিবেশ অধিদপ্তরের দেওয়া এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, শিল্প কারখানায় ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (ইটিপি) থাকলেও জনবল স্বল্পতার কারণে ইটিপিগুলো সার্বক্ষণিক চালু রাখা নিশ্চিতে পরিবেশ অধিদপ্তর কর্তৃক তদারক করা এবং দায়ী শিল্প কারখানার বিরুদ্ধে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা সম্ভবপর হচ্ছে না। এছাড়াও নারায়ণগঞ্জ জেলায় ক্রমান্বয়ে শিল্পকারখানা বাড়তে থাকায় নদ-নদী, খাল-বিল, জলাশয়, বন, কৃষিজমি, জীববৈচিত্র্য তথা প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণের পরিবেশ অধিদপ্তর কাজ করতে পারছে না তারা।

এ নিয়ে নারায়ণগঞ্জের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, আমরা নগরীর বায়ূর মান নির্ধারণের জন্য চাষাঢ়া, ২নং রেল গেইট ও শেখ রাসেল পার্কে বায়ু পর্যবেক্ষণ যন্ত্র বসানোর কাজ হাতে নিয়েছি। এরই মধ্যে পর্যবেক্ষণ যন্ত্র গুলো ক্রয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে বায়ু পর্যবেক্ষণ যন্ত্র বসানো হয়ে যাবে। যার প্রতিবেদনের উপর ভিত্তি করে বায়ুর মান নিয়ন্ত্রণে প্রয়োজনিয় প্রদক্ষেপ নিতে পারবো।

0