নানা সংকট, তবুও করোনার চিকিৎসায় প্রস্তুত হচ্ছে ৩০০ শয্যা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: জনবল সংকট, তার উপর নেই প্রশিক্ষন; এমন অবস্থাতেই করোনা ভাইরাস কোভিড-১৯ এর চিকিৎসার জন্য প্রস্তুত হচ্ছে নারায়ণগঞ্জের খানপুর হাসপাতাল। আগামী বৃহস্পতিবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে নারায়ণগঞ্জ করোনা প্রতিরোধ কমিটি।

বুধবার (৮ এপ্রিল) রাতে বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল সুপার ডা. গৌতম রয়। হাসপাতালটিতে করোনা রোগীদের চিকিৎসা চলা সময়ে অন্য রোগে আক্রান্ত রোগীদের সকল চিকিৎসা দেওয়া হবে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে।

ডা. গৌতম রয় বলেন, আমাদে ডিজি স্যারের সাথে আমার কথা হয়েছে। তিনি আমাকে প্রস্তুতি নিতে বলেছেন। সে মোতাবেক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালটির এক চিকিৎসক জানান, করোনা রোগীদের চিকিৎসার জন্য তাদের পূর্বের কোন অভিজ্ঞতা নেই। এছাড়া নার্স ও ওয়ার্ডবয়দেরও প্রশিক্ষনেরও কোন ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় ঢাকার করোনা চিকিৎসার দায়িত্বরতদের ছাড়া মানসম্মত চিকিৎসা সেবা দেওয়া কষ্টের হয়ে দাঁড়াবে।

আরো একজন কর্মকর্তা জানিয়েছেন, খানপুর হাসপাতালে পূর্বে থেকেই লোকবল সংকট রয়েছে। তার উপর ৭ এপ্রিল হাসপাতালটির ৪ জনকে নিয়ে ঢাকায় কুয়েত-মৈত্রী হাসপাতালের যুক্ত করা হয়েছে।

এ দিকে জেলা স্বাস্থ্য বিভাগের সূত্র থেকে জানা গেছে, ভিক্টোরিয়া হাসপাতালের জরুরী বিভাগের একজন ডাক্তার, একজন নার্স ও ওয়ার্ডবয় করোনা আক্রান্ত এক নারীর চিকিৎসাসেবা দিয়ে আক্রান্ত হওয়ার কারণে জরুরী বিভাগ সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছিল। তবে, সেটি জীবানুনাশক দিয়ে পরিস্কার পরিচ্ছন্নতার কাজ প্রায় শেষ করে এনেছে কর্তৃপক্ষ। আগামীকাল হাসপাতালটির জরুরী বিভাগ চালু হতে পারে।

0