নারায়ণগঞ্জের গৌরব জাতীয় ফুটবলার মোনেম মুন্নার জন্মদিন আজ

0
স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জঃ ‘হি ওয়াজ মিসটেকেইনলি বর্ন ইন বাংলাদেশ’—মোনেম মুন্না সম্পর্কে এ কথাটি বলেছিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক জার্মান কোচ অটো ফিস্টার।

বাংলাদেশের ফুটবল ইতিহাসের সেরা ডিফেন্ডারখ্যাত মোনেম মুন্নার আজ জন্মদিন। নারায়ণগঞ্জের এই কৃতি সন্তান জন্মগ্রহণ করেন ১৯৬৮ সালের ৯ জুন।
আশির দশকের মাঝামাঝি সময়ে বাংলাদেশের ফুটবলে মুন্নার উত্থান। সালটা ১৯৮৪। প্রথম দুই মৌসুম মুক্তিযোদ্ধায়। এরপর এক মৌসুম ব্রাদার্স ইউনিয়নে। ১৯৮৭ সালে তিনি যোগ দেন আকাশি নীল জার্সিধারী আবাহনী শিবিরে। দেশের ফুটবলের অন্যতম জায়ান্টেই তিনি পার করে দেন তাঁর পুরো ফুটবল ক্যারিয়ার।  ১৯৯১ মৌসুমের দলবদলে তিনি আবাহনীতে খেলেছিলেন অকল্পনীয় ২০ লাখ টাকা পারিশ্রমিকে।
বাংলাদেশে জাতীয় দলের হয়ে মুন্না প্রথম খেলার সুযোগ পান ৮৬ সালে। সে বছর সিউলে অনুষ্ঠিত এশিয়ান গেমসের জন্য নির্বাচিত দলে তিনি প্রথমবারের মতো ডাক পান। একটানা আধিপত্য বিস্তার করে খেলেন ১৯৯৭ সাল পর্যন্ত। ১৯৯৫ সালে তারই নেতৃত্বে মায়ানমারে অনুষ্ঠিত চার জাতি কাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়ে দেশের বাইরে প্রথম বাংলাদেশ কোন ট্রফি জেতার অনন্য কৃতিত্ব দেখায়।
১৯৯৯ সালের রমজান মাসে হঠাৎ অসুস্থ হয়ে চিকিত্সার্থে সিঙ্গাপুর যান। সেখানেই কিডনি সমস্যা ধরা পড়ে। ২০০০ সালের মার্চে ব্যাঙ্গালোরে বোন শামসুন নাহার আইভীর কিডনি তার দেহে প্রতিস্থাপন করা হয়। ২০০৪ সালে দেহে ক্ষতিকারক ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। ২০০৫ সালের ২৬ জানুয়ারি গুরুতর অসুস্থ মুন্নাকে হাসপাতালে ভর্তি করা হয়।

প্রায় তিন সপ্তাহ পর ১২ ফেব্রুয়ারি সকাল ৬টায় তিনি মৃত্যুবরণ করেন।

0