নারায়ণগঞ্জের ৩৯ ইউপির আয়-ব্যয়ের হিসাব নিবে মন্ত্রণালয়

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: গত এক বছরে কত গুলো প্রকল্প হয়েছে, কত টাকা আয় হয়েছে আর কত টাকা ব্যয়; এমন নানা বিষয়ে তদন্ত করতে  নারায়ণগঞ্জের ৩৯টি ইউনিয়নে আসছে প্রতিনিধি দল।

এই দলের সদস্যরা ইউনিয়ন পরিষদ গুলোর আর্থিক ব্যাবস্থাপনার প্রকৃত চিত্র সরেজমিনে তৈরি করবে, সে রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নিবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

ইতোমধ্যেই এই কার্যক্রমে সহযোগিতা প্রদানের জন্য জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অনুরোধ করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত ও জবাবদিহিতা প্রতিষ্ঠাকল্পে এই কার্যক্রম শুরু হবে। ২০২১-২২ অর্থবছরে ইউনিয়ন পরিষদের সকল উৎস থেকে অর্থ প্রাপ্তি ও ব্যয় সম্বলিত বার্ষিক আর্থিক বিবরণী নিরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রতিটি ইউনিয়নে ৩ সদস্যের প্রতিনিধি দল যাবে।

নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৭টি ইউনিয়ন পরিষদ রয়েছে, আড়াইহাজারে ১০টি, রূপগঞ্জে ৭টি, বন্দরে ৫টি ও সোনারগাঁয়ে আরও ১০টি ইউনিয়ন পরিষদ রয়েছে।

ইউনিয়ন গুলোর একাধিক সচিব জানিয়েছেন, তাঁরাও শুনেছেন প্রতিনিধি দল আসবে। তাঁরা ৪ দিন থাকবে ও প্রকল্প ও আয়- ব্যয়ের হিসেব করবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মহা. শের আলী এক চিঠিতে জানান, রিপোর্ট প্রণয়নের ক্ষেত্রে তদারকি ও প্রয়োজনীয় সহযোগীতার জন্য জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অনুরোধ জানানো হয়েছে।