নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের মেস ভাড়া অর্ধেক করার দাবি

0

স্কটাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জঃ করোনা ভাইরাসের কারণে চার মাসের অধিক সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের একটা বড় অংশই অনাবাসিক অর্থাৎ মেসে থাকেন। মহামারীকালীন বহু শিক্ষার্থী পরিবারের উপার্জন কমে গেছে। অনেক পরিবারের উপার্জন একেবারেই বন্ধ। এর ভিত্তিতে শুভ দেব জেলা প্রশাসককে স্বারকলিপিতে জানান, আর্থিক সংকটে নিমজ্জিত পরিবারগুলোর পক্ষে সন্তানের লেখাপড়ার খরচ বা মেস ভাড়া নির্বাহ করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। তাই শিক্ষার্থীদের মেস ভাড়া অন্তত ৫০ শতাংশ কমানো বা মওকুফ করা প্রয়োজন।

বৃহস্পতিবার (৯ জুলাই)  নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।
স্বারকলিপিতে সংগঠনের জেলার সভাপতি শুভ দেব এই দাবি করেন।

তিনি আরো বলেন, বহু শিক্ষার্থী আছেন যারা পার্টটাইম চাকুরী কিংবা টিউশনি করে নিজের লেখাপড়া ও থাকা-খাওয়ার খরচের ব্যবস্থা করেন। অনেকে ছাত্রাবস্থায় পরিবারের আর্থিক দায়িত্বও পরিচালনা করে থাকেন। কিন্তু চলমান সময়ে টিউশনি এবং উপার্জন একেবারেই বন্ধ থাকার কারণে বহু শিক্ষার্থী চরম আর্থিক সংকটে পড়েছেন। যে সকল মেস মালিক কেবল মেস ভাড়ার উপর নির্ভরশীল, যাদের উপার্জনের অন্য কোন সংস্থান নেই তাদের জন্য বিশেষ ভর্তুকি দরকার। আমরা রাষ্ট্রীয়ভাবে এই ভর্তুকির ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

স্বারকলিপি প্রদানে উপস্থিত ছিলেন মহানগর কমিটির আহ্বায়ক ফারহানা মুনা, মহানগর কমিটির সম্পাদক ইমরান হোসেন জাহিদ, সিদ্ধিরগঞ্জ থানার সংগঠিক রাকিবুল ইসলাম ইফতি’সহ নেতৃবৃন্দ।

0