নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করবে বিকেএমইএ ও আইপাস বাংলাদেশ

লাইভ নারায়ণগঞ্জ: নীট কারখানার নারী শ্রমিকদের পরিবার পরিকল্পনা, এমআর এবং নিরাপদ গর্ভপাত ও পরবর্তী স্বাস্থ্যসেবা দিতে বিকেএমইএ ও আইপাস বাংলাদেশ যৌথভাবে প্রকল্প পরিচালনা করবে। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং আইপাস বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ডা. সাঈদ রুবায়েত।

বিকেএমইএ ঢাকা কার্যালয়ে বুধবার এই চুক্তি স্বাক্ষরিত হয়। এসময় দুই প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘ইমপ্রুভিং সেক্সচ্যুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ অ্যান্ড রাইটস ইন ঢাকা’ প্রকল্পের আওতায় বিকেএমইএ’র নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকার সদস্য কারখানায় নারী শ্রমিকদের পরিবার পরিকল্পনা, নিরাপদ গর্ভপাত এবং গর্ভপাত পরবর্তী স্বাস্থ্যসেবা দেওয়া হবে। এ লক্ষ্যে নারী শ্রমিকদের জন্য সচেতনতামূলক উদ্যোগের পাশাপাশি কারখানা পর্যায়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও লজিস্টিক সুবিধা দেওয়া হবে। প্রকল্প পরিচালনায় সহযোগিতা করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকারের সংস্থাসমূহ।

অনুষ্ঠানে বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, নীটওয়্যার শ্রমিকদের বৃহৎ অংশই নারী। তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা গেলে নীটওয়্যার খাত তথা দেশ লাভবান হবে। সেই লক্ষ্যেই বিকেএমইএ ও আইপাস যৌথভাবে প্রকল্প পরিচালনা করবে। এর ফলস্বরূপ নারী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা একদিকে যেমন বৃদ্ধিপাবে তেমনি অসুস্থতার হার হ্রাস পাওয়ার পাশাপাশি অসুস্থতাজনিত কারণে উৎপাদন ব্যাহত হবে না। এ সময় তিনি প্রকল্পটির সমৃদ্ধি ও সফলতা কামনা করেন।