না.গঞ্জের কয়েকটি রুটে লঞ্চ চলাচল বন্ধ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: চলছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকা লাগাতার কর্মবিরতি। সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জেও পালিত হচ্ছে। সকাল থেকে বন্ধ রয়েছে কয়েকটি রুটের লঞ্চ চলাচল। তবে, শুধু মাত্র নারায়ণগঞ্জ- মুন্সিগঞ্জ রুটের লঞ্চ চলাচল অব্যহত রয়েছে।

বুধবার (২৪ জুলাই) সকালে নারায়ণগঞ্জ কেন্দ্রিয় টার্মিনালে গিয়ে দেখা যায়, বেশ কিছু লঞ্চ নোঙ্গর করা। অনেক যাত্রী এসে ফিরে যাচ্ছে। আবার অনেকে ঘাটেই অপেক্ষা করছেন। বিশেষ করে চাদঁপুরে রুটের যাত্রীরা পড়েছে ভোগান্তি‌তে।

এর আগে ১৫ এপ্রিল নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজি, শ্রমিক নির্যাতন বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেফতার, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত নৌশ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া, বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে কর্মবিরতিতে গিয়েছিলেন নৌযান কর্মচারীরা।

এর পর ১৬ এপ্রিল শ্রমিক, মালিক ও সরকার পক্ষের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠকে সিদ্ধান্ত হয় ৪৫ কার্যদিবসের মধ্যে তাদের দাবি পূরণ করা হবে। এরই ধারাবাহিকতায় ৪৫ দিনের মেয়াদ শেষ হলে গত ১৫ জুলাই ডাকা ত্রিপাক্ষিক সভার আয়োজন করা হয়। তবে ওই সভায় মালিক সমিতির নেতারা উপস্থিত হয়নি।

পরে গত ২০ জুলাই (শনিবার) নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা সিদ্ধান্ত নেয় দাবি না আদায় হওয়া পর্যন্ত ২৩ জুলাই মধ্যরাত থেকে সব প্রকার নৌযান শ্রমিকরা লাগাতার কর্মবিরতি পালন করবেন। ঘোষণা অনুযায়ী ২৩ জুলাই দিবাগত রাত ১২ টা ১ মিনিট থেকে কর্মবিরতিতে রয়েছেন নৌযান শ্রমিকরা।

নারাগঞ্জ জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক ও জাহাজি ফেডারেশনের সাধারণ সম্পাদক সবুজ সিকদার লাইভ নারায়ণগঞ্জকে জানান, কেন্দ্রিয় কর্মসূচী অনুযায়ী নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে। কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী এই কর্মবিরতি চলবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল হতে চাদঁপুর, শরিয়তপুর, নড়িয়া, মতলব, মুন্সিগঞ্জসহ বেশ কয়েকটি সড়কে নিয়মিত নৌযান চলাচল করে।

0