না.গঞ্জের সাড়ে ৫‘শ স্কুলে পৌনে ২ কোটি টাকা বরাদ্দ

0

লাইভ নারায়ণগঞ্জ: চলতি অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্নয়ন পরিকল্পনা (স্লিপ) কার্যক্রমের ব্যয় নির্বাহের জন্য নারায়ণগঞ্জে ১ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপ বাস্তবায়নে জেলার ৫৪৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে এ টাকা বরাদ্দ দেওয়া। একই সাথে এ টাকা ব্যয়ের মঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বরাদ্দ দেওয়া টাকা থেকে সাধারণ অনুদান উপখাতের এই টাকা বরাদ্দ ও ব্যয়ের মাঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ২০২১-২২ অর্থ বছরের পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপের বরাদ্দ থেকে এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গত সোমবার এ টাকা বরাদ্দ ও ব্যয়ের মাঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, স্লিপের টাকা ব্যয়ের কিছু শর্ত দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, প্রতিটি ব্যয়ের মোট বিলের ৬৪ দশমিক ৮০ শতাংশ টাকা জিওবি এবং ৩৫ দশমিক ২০ শতাংশ টাকা আরপিএ বাবদ ব্যয় নির্বাহ করতে হবে। অতিরিক্ত টাকা উত্তোলন বা ব্যয় করা যাবে না। অগ্রিম টাকা তোলা যাবে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে তালিকা ও নির্দেশনা অনুসারে এ টাকা ব্যয় করতে হবে।

কোন উপজেলায় স্লিপের কত টাকা বরাদ্দ দেয়া হয়েছে তা বিস্তারিত প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। লাইভ নারায়ণগঞ্জের পাঠকদের জন্য উপজেলাওয়ারী প্রকল্পের টাকা বরাদ্দের তালিকা তুলে ধরা হলো।

সদর উপজেলার ১২০ স্কুলে ৪৪১০০০০, সোনারবাংলা ১১৩ স্কুলে ৩৫০২৫০০, বন্দরের ৭৫ স্কুলে ২৫৬৭৫০০, রূপগঞ্জের ১১৫ স্কুলে ৩৬৯৭৫০০ ও আড়াইহাজার ১২৪ স্কুলে ৪১৪২৫০০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

0