না.গঞ্জের সিটি ইকোনোমিক জোনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘সিটি ইকোনোমিক জোন’র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অঞ্চলটি চালো হলে প্রাথমিক ভাবে প্রায় ৩ হাজার লোকের কর্মসংস্থান হবে। যা পরবর্তীতে ২০ হাজার কর্মসংস্থান

বুধবার (০৩ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পের উদ্বোধন করা হয়।

এসময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, দেশে ভোগ্যপণ্য খাতের শীর্ষস্থানীয় ব্যবসায়িক গোষ্ঠী সিটি গ্রুপ একটি বেসরকারী অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে। আগামী তিন বছরের মধ্যেই সেখানে সিটি ইকোনমিক জোন তৈরি হবে। চলতি বছরে এ অঞ্চলে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল বেজার পক্ষ থেকে জানানো হয়, ঢাকা-সিলেট মহাসড়ক থেকে দুই কিলোমিটার দূরে শীতলক্ষ্যা নদ ঘেঁষা নোয়াগাঁও, চরগন্ধবপুর ও উত্তর রূপসী মৌজায় ৭৮ একর জমির উপড় এ অঞ্চল হতে চলেছে। বীজ প্রক্রিয়াকরণ, অটোরাইস মিল, ডালের মিল ও ভোজ্য তেলের কারখানা করার পরিকল্পনা রয়েছে এ অঞ্চলে।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, অর্থনীতির চাকাকে সচল রাখার তাগিদে দেশি-বিদেশি সব ধরনের বিনিয়োগ উৎসাহিত করতে দেশজুড়ে ১শ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দিয়েছে সরকার।

দেশের উন্নয়নের জন্য সরকারের পাশাপাশি বেসরকারি বিনিয়োগের ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সকলের জন্য বিনিয়োগের পরিবেশ তৈরির ওপর বর্তমান সরকার গুরুত্ব দিচ্ছে।

বর্তমান সরকার টানা এক দশক ক্ষমতায় থাকার কারণে অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব হয়েছে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার।’

0