না.গঞ্জে আইনস্টাইনের মতো বিজ্ঞানী চাই: ডিসি মোস্তাইন বিল্লাহ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আমরা চাই অভিভাবক যারা আছে তারা তাদের সন্তানদের বিজ্ঞান মনস্ক করবে, আইসিটিতে দক্ষ করে তুরবে। আমি অভিভাবকদের প্রতি আহ্বান করবো আপনাদের সন্তানের প্রতি আপনি খেয়াল করুন। আমরা স্বপ্ন দেখি আমাদের ছেলে-মেয়েরা জগদিশ চন্দ্র বসুকে ছাড়িয়ে যাবে। আমাদের ছেলে-মেয়েরা আলোকিত করবে নারায়ণগঞ্জকে, বাংলাদেশকে এবং সারা বিশ্বকে এগিয়ে নিয়ে যাবে।

বুধবার ( ২৭ জানুয়ারী ) সকাল ১০টায় নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন এবং পুরস্কার বিতরনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বিপ্লব এসব কথা বলেন।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ আরও বলেন, আমাদের উচিত দিনে একবার হলেও আমাদের সন্তানদের সাথে খাবার খাই। তাহলে দেখতে পারবেন, ও কি চোখ নিচু করে খাবার খাচ্ছে নাকি উচু করে খাচ্ছে। যদি চোখ নিচু করে খায় তাহলে বুঝে নিবেন সমস্যা তৈরি হয়েছে। এরকম সব দিকে আমাদের খেয়াল রাখতে হবে। আমরা চাই আমাদের সন্তানেরা যথাযথ বিকশিত হোক। কিন্তু আমাদের এটাও খেয়াল রাখতে হবে যে সে অকাপক্ব না হয়ে যায়।

শিশুদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, তোমরা নিশ্চই আইনস্টাইনের নাম শুনেছো। সে নাকি পরা লেখা ভালো পারতো না। একদিন শিক্ষক ক্লাসে এসে সবার নাম জিজ্ঞাসা করা শুরু করলো অনেক জনের নাম জিজ্ঞেস করার পর আইনস্টাইনের কাছে গিয়ে তার নাম জানতে চায়। তো সে নাম না বলে দোর দিয়ে স্কুল থেকে বের হয়ে যায়। সে তার বাসার কাছাকাছি যাওয়ার পর তার মা তাকে জিজ্ঞেসা করছে, বাবা তুমি দৌরাচ্ছো কেনো? তার মায়েরে প্রশ্ন শুনে সে আবার ব্যাক করে সে স্কুলে যায় এবং গিয়ে যে তার নাম বলে, আমার নাম আইনস্টাইন। তখন ওই নাম জিজ্ঞেস করা লোকটি মনে করে হয়তো সে পাগল হবে, বা দুনিয়া বদলে দেয়া একটি মানুষ হবে। আমরা নারায়ণগঞ্জে এরোকম বিজ্ঞানী চাই। নারায়ণগঞ্জকে পরিবর্তন করবে, বাংলাদেশ পরিবর্তন করবে। আমাদের সন্তানদের ভবিষ্যত গড়ার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকার পাশাপাশি অভিভাবকদেরও অনেক ভুমিকা রয়েছে। আমরা সেরকম অভিভাবক চাই।

আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জেলা প্রশাসক বলেন, আজকে এই আয়োজনটা যারা করেছেন তারা চমৎকার একটি কাজ করেছেন। তাদের প্রতি আমি কৃতজ্হতা প্রকাশ করছি। আমার প্রত্যাশা এর মাধ্যমে প্রযুক্তিকে নারায়ণগঞ্জ সহ সারা দেশে এবং সারা পৃথিবিতে অগ্রানী ভুমিকা রাখবে।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ শামীম বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- জেলা শিক্ষা কর্মকর্তা মো. শরিফুল ইসলাম, নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রোমন রেজা, নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সহ আরো অনেকে।

0