না.গঞ্জে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নতুন আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের নাম ‘ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজি’।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা হিসেবে আছেন অস্ট্রেলিয়া প্রবাসী শিক্ষাবিদ ড. মোয়াজ্জেম হোসেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৬ ধারা অনুযায়ী ২৩ শর্তে বিশ্ববিদ্যালয়টির সাময়িক অনুমোদন দেয়া হয়েছে। আইনের ৭ এর ১ ও ২ ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, অন্তত তিনটি অনুষদ ও ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুমে, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে। সরকারের পূর্বানুমোদন ছাড়া বিভাগ খোলা যাবে না।

শর্তানুযায়ী নির্দিষ্টসংখ্যক পূর্ণকালীন শিক্ষক থাকতে হবে। আচার্যের (রাষ্ট্রপতি) পূর্ব অনুমোদন ছাড়া বিদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য তহবিল সংগ্রহ করা যাবে না। আরোপিত শর্তগুলোর ওপর ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিতে হবে।

0