না.গঞ্জে আরও ২ ভাটা বন্ধ, ৬ লাখ টাকা জরিমানা

0

বন্দর করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্সবিহীন ভাবে পরিচালনা করায় নারায়ণগঞ্জের দুই অবৈধ ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে ইটভাটা দুটিকে গুড়িয়ে দেওয়া হয়েছে।

বুধবার (৪ ডিসেম্বর) বিকেলে জেলার বন্দর উপজেলার দাসেরগাঁও ও লক্ষণখোলায় অভিযান চালায়ে এ নির্দেশ প্রদান করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

বন্ধ হওয়া ইটভাটা গুলো মা বাবার দোয়া ব্রিকস ও হোম বিক্স ম্যানুফ্যাকচারিং।

অভিযান পরিচালনা করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূর এ আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার, পরিদর্শক মইনুল হক ও আব্দুল গফুর।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার বলেন, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অনুমোদন ছাড়াই অবৈধভাবে ইটভাটা দুটি পরিচালিত হয়ে আসছিল। ইটভাটা দুটি পরিচালনার আইনগত কোন বৈধতা নেই। তাছাড়া ইটভাটা দুটির একটি ছিল সিটি কর্পোরেশন এলাকায় এবং আরেকটি ছিল প্রাথমিক বিদ্যালয়ের পাশে। যা আইন লঙ্ঘন করে। এসব অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুযায়ী ভাটা দুটিকে ৩ লাখ করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের অভিযানে অংশ নেওয়া জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের মাধ্যমে ইটভাটা দুটির তৈরি ও কাঁচা ইট ধ্বংস করে ভাটাগুলোকে বন্ধ করে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

0