না.গঞ্জে এখন থেকে নামজারি পাওয়া যাবে সাত দিনে

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলার আওতাধীন গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠানের জন্য জমির নামজারি সাত দিনে দেবে সরকার। সেবাপ্রত্যাশীদের আবেদনের পরিপ্রেক্ষিতে নামজারির সময় নির্ধারণ করে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

সাধারণভাবে পাওয়া আবেদনের নামজারি ৪৫ দিনের পরিবর্তে ২৮ দিন এবং এলটি নোটিসের বুনিয়াদে নামজারির জন্য ২৮ দিন নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগর এলাকার প্রবাসীদের জন্য ১২ কার্যদিবস এবং অন্যান্য ক্ষেত্রে নয় কার্যদিবসে নামজারি দেওয়া হবে।

পরিপত্রে বলা হয়েছে, ১১ ফেব্রুয়ারির পরিপত্র আংশিক সংশোধন করে নারায়ণগঞ্জ জেলার আওতাধীন বিদ্যমান সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি নিষ্পত্তির নির্দেশনা দেওয়া হয়।

“বিদ্যমান সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, কোম্পানি (কোম্পানি থেকে কোম্পানির নামজারি), রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের নামজারির বিষয়টি বিশেষ গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।”

এক্ষত্রে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক তাৎক্ষণিকভাবে নামজারির আবেদনটি সংশ্লিষ্ট ভূমি সহকারী কর্মকর্তা বরাবার পাঠাতে হবে। নামজারির আবেদন প্রাপ্তির দুই কার্যদিবসের মধ্যে সরেজমেন তদন্ত করে কানুনগো বা সার্ভেয়ার বা ইউনিয়ন ভূমি সরকারী/উপসহকারী কর্মকর্তা নামজারির প্রতিবেদন দাখিল করবেন। সহকারী কমিশনার সরেজমিন তদন্তের সময় উপস্থিত থাকবেন।

পরিপত্রে বলা হয়েছে, তৃতীয় কার্যদিবসে সহকারী কমিশনার (ভূমি) সংশ্লিষ্টদের শুনানির জন্য নোটিস দেবেন। পরবর্তী চার কার্যদিবসের মধ্যে যথাযথ শুনানি শেষে সহকারী কমিশনার (ভূমি) মামলাটি নিষ্পত্তি করবেন। বিশেষ এ নামজারির জন্য আলাদা রেজিস্ট্রার খুলতে হবে।

সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ বিষয়ে ফোকাল পয়েন্ট নিয়োজিত থাকবেন এবং তিনি সেবাদানের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন।

অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) প্রতিমাসে ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ককে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

0